বাংলায় বিদ্যুৎ বিল চেয়ে অবস্থান কর্মসূচি

  24-02-2020 06:24PM

পিএনএস ডেস্ক : বাংলায় বিদ্যুৎ বিলের দাবিতে নীলফামারী জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে একক অবস্থান কর্মসূচি পালন করেছেন গোলাম কুদ্দুস আইয়ুব নামে এক ব্যক্তি।

সোমবার দুপুর ১২টা থেকে ১টা পর্যন্ত জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে বাংলায় বিদ্যুৎ বিলের দাবি সংবলিত একটি ব্যানার টানিয়ে তিনি এই অবস্থান কর্মসূচি পালন করেন।

ভাষার মাসে গোলাম কুদ্দুস আইয়ুবের এমন কর্মসূচি নজর কাড়ে জেলা প্রশাসকের কার্যালয়, পুলিশ সুপারের কার্যালয় এবং জেলার জজ আদালতে আগত শত শত মানুষের।

ঘণ্টাব্যাপী অবস্থান কর্মসূচি শেষে তিনি জেলা প্রশাসকের কাছে এ বিষয়ে একটি স্মারকলিপি প্রদান করেন। জেলা প্রশাসকের পক্ষে স্মারক লিপি গ্রহণ করেন অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) খন্দকার মো. নাহিদ হাসান।


অবস্থান কর্মসূচি চলাকালে গোলাম কুদ্দুস আইয়ুব বলেন, পিডিবির বিদ্যুৎ ব্যবহার করেন দেশের সাধারণ মানুষ। পিডিবির অধীনে বিদ্যুৎ বিতরণ ও বিপণন কাজে নিয়োজিত নর্দান ইলেকট্রিসিটি সাপ্লাই কোম্পানি (নেসকো)। সেই বিদ্যুৎ ব্যবহারের বিল মাতৃভাষা বাংলায় প্রস্তুত না করে ইংরেজি ভাষায় প্রস্তুত করে বিতরণ করা হয়। ইংরেজি ভাষা বুঝতে না পেরে চরম বিড়ম্বনায় পড়েন গ্রাহকরা।

তিনি বলেন, ভাষা আগ্রাসনের মধ্য দিয়ে ৮০ ভাগ মানুষের ওপর ইংরেজি চাপিয়ে দেওয়া হয় বিদ্যুৎ বিলের মাধ্যমে। সাধারণ মানুষ ওই ভাষা না বোঝার কারণে প্রতিনিয়ত হয়রানির শিকার হচ্ছেন, তাতে বাড়ছে জনদুর্ভোগ।

মাতৃভাষা প্রেমী মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা জাতিসংঘের সাধারণ সভায় বাংলায় ভাষণ প্রদান করেন এবং বাংলাকে জাতিসংঘের দাপ্তরিক ভাষা করার জোর দাবি জানিয়েছেন উল্লেখ করে তিনি বলেন, অথচ নর্দান ইলেকট্রিসিটি সাপ্লাই কোম্পানি দেশের সাধারণ মানুষকে দিচ্ছে ইংরেজি ভাষায় প্রস্তুতকৃত বিদ্যুৎ বিল।

তিনি আরও বলে, দেশের সকল সরকারি, বেসরকারি, স্বায়ত্তশাসিত দপ্তর, আদালতসহ সর্বত্র বাংলা ভাষা ব্যবহারের জন্য ২০১৪ সালের ১৫ মে পর্যন্ত সময় বেঁধে দিয়েছিল দেশের উচ্চ আদালত। উচ্চ আদালতের নির্দেশ পেয়ে বিদ্যুৎ জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয় গ্রাহকদের সুবিধার্থে বাংলায় বিদ্যুৎ বিল প্রস্তুত করে গ্রাহকদের প্রদানের জন্য আদেশ জারি করেছিল ২০১৮ সালের ৩০ আগস্ট। কিন্তু অদ্যাবধি সেই আদেশ বাস্তবায়ন হয়নি।

গোলাম কুদ্দুস আইয়ুবের দাবির প্রতি সমর্থন জানিয়ে জেলা প্রশাসকের কার্যালয়ে আগত জলঢাকা উপজেলার কৈমারী গ্রামের কৃষক ওমর বলেন, দেশের বেশির ভাগ বিদ্যুৎ গ্রাহকই লেখাপড়া কম জানেন। তারা মাতৃভাষা বাংলায় পড়তে জানেন তারা ইংরেজি ভাষা বুঝতে পারেন না। কিন্তু বিদ্যুৎ বিল দেয়া হয় ইংরেজি ভাষায়। ফলে ভাষা বুঝতে না পেরে বিল নিয়ে বিড়ম্বনার শিকার হচ্ছেন তারা। বাংলায় হলে সে বিড়ম্বনা অনেকটাই অবসান ঘটবে।

দাবির যৌক্তিকতা স্বীকার করে নীলফামারী নেসকোর নির্বাহী প্রকৌশলী মো. নওশাদ আলম বলেন, বিলটি ইংরেজি ভাষার পরিবর্তে বাংলা ভাষায় প্রস্তুত করা হলে সকল গ্রাহকের বুঝতে সুবিধা হবে। বিষয়টি আমি ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে অবহিত করব।

গোলাম কুদ্দুস আইয়ুবের অবস্থান কর্মসূচি এবং স্মারকলিপি প্রদানের বিষয়টি নিশ্চিত করে নীলফামারীর অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) খন্দকার মো. নাহিদ হাসান বলেন, এটি একটি যৌক্তিক এবং সময় উপযোগী দাবি। দাবিটি বাস্তবায়নে নেসকোর কাছে স্মারকলিপিটি পাঠিয়ে দেওয়া হবে।

পিএনএস-জে এ

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন