নবাবগঞ্জে ২৪ হাজার মেঃটন আম উৎপাদনের লক্ষ্যমাত্রা

  28-02-2020 04:05PM

পিএনএস, নবাবগঞ্জ (দিনাজপুর) প্রতিনিধি : দিনাজপুরের নবাবগঞ্জে চলতি মৌসুমে ২৪ হাজার ১৫০ মেঃ টন আম উৎপাদনের লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছে উপজেলা কৃষি বিভাগ। কৃষকেরা ধান গম ভ’ট্টা সবজি চাষাবাদের পাশাপশি বিভিন্ন রকমের ফলের বাগান করে আসছে। যার মধ্যে আম বাগানও রয়েছে।

উপজেলা কৃষি দপ্তরের তথ্য মোতাবেক উপজেলা এলাকায় বসত বাড়ী ও বাগান সহ ৮০৫ হেক্টর জমির উপর ৬২ হাজার ৫০০ টি আম গাছ রয়েছে। ইতি মধ্যে আম গাছ গুলি মুকুলে মুকুলে ভরে গেছে।। মুকুল আসায় আম বাগান এলাকা গুলিতে যেন প্রকৃতির এক অন্য রকম রুপ ধারন করেছে। বাগান মালিকেরাও ভাল আম পাওয়ার জন্য ইতিমধ্যে গাছে পরিচর্যা শুরু করে দিয়েছে। উপজেলা এলাকায় পূর্বে শুধু মাত্র নিজেদের জন্য বসত বাড়ীতে আম গাছ রোপন করে থাকলেও সম্প্রতি অনেকেই বানিজ্যিক ভাবে আম বাগান করেছে। অনেক জায়গায় ধানী জমিতে আম বাগান দেখা গেছে। ওই বাগানে গাছগুলি এমন ভাবে লাগানো হয়েছে যার মধে অন্য ফসলও চাষাবাদের সুযোগ রয়েছে এবং ফসল চাষও হচ্ছে। বাগানীরা জানান এসব বাগানের আমও বেশ ভাল দামে বিক্রি হয়ে থাকে। হিমসাগর, আম্রপালি, বোম্বাই,হাড়িভাঙ্গা,আম্রপালি সহ বিভিন্ন জাতের আমের বাগান রয়েছে। কোন কোন বাগানের ভিতরে বাড়তি ফসল হিসাবে রোপন করা হয়েছে বোরো ধান। উপজেলা এলাকা হতে আমের মৌসুমে দেশের বিভিন্ন এলাকা থেকে ক্রেতারা এসে পাইকারী দরে ট্রাক ভর্তি করে আম নিয়ে যায়। আবার দেশের বিভিন্ন এলাকা থেকে আম ব্যবসায়ীরা এসে অনেকেই বাগান ক্রয় করে থাকে।

উপজেলার মাহমুদপুর মৌলভীপাড়ার রেজাউল করিম নামে এক বাগান মালিক জানালেন গতবারের চেয়ে এবারে গাছে মুকুল ভাল এসেছে। যদি কোন প্রাকৃতিক দূর্যোগ না আসে তাহলে গাছে ভাল আম ধরার প্রত্যাশা রয়েছে তার।

পিএনএস/মোঃ শ্যামল ইসলাম রাসেল

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন