চট্টগ্রাম জেলার ৫০ গ্রামে উদযাপিত হচ্ছে ঈদ

  

পিএনএস ডেস্ক: সৌদি আরব ও মধ্যপ্রাচ্যের অন্যান্য দেশের সাথে মিল রেখে চট্টগ্রাম জেলার দক্ষিণাঞ্চলের কয়েকটি উপজেলার প্রায় ৫০ গ্রামে আজ ঈদ-উল ফিতর পালিত হচ্ছে।

রোববার (২৪ মে) বাংলাদেশের নির্দিষ্ট দিনের একদিন আগেই এসব উপজেলায় ঈদ উদযাপন হচ্ছে।

দক্ষিণ চট্টগ্রামের সাতকানিয়া উপজেলার মির্জাখিল দরবারের পূর্বপুরুষের ফতোয়া ও তরিকা অনুসরণ করে দীর্ঘ ২০০ বছর ধরে এই দরবারের অনুসারীরা চাঁদ দেখার সঙ্গে সংশ্লিষ্ট ধর্মীয় সকল অনুষ্ঠান-অনুশাসন সারা বিশ্বে একই দিনে পালনের রীতি অনুসরণ করে আসছে।

এরই ধারাবাহিকতায় রোববার সকালে মির্জাখিল দরবার শরীফে ঈদ জামাতের মধ্য দিয়ে ঈদ উদযাপন শুরু হয়। একদিন আগে ঈদ-উল ফিতরের নামাজ ও ঈদ উদযাপনের সত্যতা নিশ্চিত করেছেন মির্জাখীল দরবার শরীফের মুখপাত্র মোহাম্মদ মসউদুর রহমান।

স্থানীয় সূত্রে জানা যায়, সকাল ৭টায় সাতকানিয়া মির্জখিল দরবার শরীফে অনুষ্ঠিত ঈদ জামাত অনুষ্ঠিত হয়। এতে ইমামতি করেন দরবারের সাজ্জাদানশীন মাওলানা ড. মোহাম্মদ মকছুদুর রহমান। ঈদ জামাতে দরবারের অনুসারী আশে পাশের গ্রামের কয়েকশ মানুষ অংশ নেন।

এছাড়া সাতকানিয়া উপজেলার মির্জাখীল ছাড়াও, চরতী, সুইপুরা, গাটিয়া ডেঙ্গা, চন্দনাইশ উপজেলার হারলা, কাঞ্চননগর, বাদামতল, পশ্চিম এলাহাবাদ, বাইনজুরি, কেশুয়া, কানাইমাদারী, সাতবাড়িয়া, দোহাজারি গ্রামে ঈদ উদযাপিত হচ্ছে । বাঁশখালী উপজেলার চাম্বল, কালিপুর, শেখের খীল, ভাদালিয়া, হাছনদন্ডী, চর বরমা, আলী নগর, পটিয়া উপজেলার বাহুলী, পারিগ্রাম মোল্লা পাড়া, আলমদার পাড়া, হাইদগাঁও, আনোয়ারা উপজেলার বরুমছড়া, বরকল, তৈলার দ্বীপসহ অর্ধশত গ্রামে আজ ঈদ উদযাপন করা হচ্ছে।

পিএনএস/এএ

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন