হালদায় ফের উদ্ধার মৃত ডলফিন

  24-05-2020 04:21PM

পিএনএস ডেস্ক: চট্টগ্রামের হালদা নদীর তীর থেকে ফের উদ্ধার করা হয়েছে মৃত ডলফিন। রোববার সকালে রাউজান উপজেলার উরকিরচর অংশ থেকে ডলফিনটি উদ্ধার করা হয়।

হাটহাজারী ইউএনও রুহুল আমীন বলেন, হালদা নদীর রাউজানের উরকিরচর অংশ থেকে ৭ ফুট দৈর্ঘ্যের একটি মৃত ডলফিন উদ্ধারের কথা শুনেছি। স্থানীয়দের থেকে তথ্য পেয়ে আমরা রাউজান উপজেলা প্রশাসনকে জানিয়েছি। তারা প্রয়োজনীয় ব্যবস্থা নিচ্ছে।

এ বিষয়ে জানতে রাউজানের ইউএনও জোনায়েদ কবীর সোহাগের মুঠোফোনে যোগাযোগের চেষ্টা করা হলে কোনো সাড়া পাওয়া যায়নি।

এর আগে গত ৮ মে হালদা নদীর হাটহাজারী অংশ থেকে একটি মৃত ডলফিন উদ্ধার করা হয়। সেটির শরীরে ধারালো অস্ত্রের আঘাতের চিহ্ন ছিল। ঘটনার চারদিন পর ১২ মে পরিবেশ ও জীববৈচিত্র্য রক্ষায় হালদা নদীতে ডলফিন হত্যা রোধে প্রয়োজনীয় পদক্ষেপের নির্দেশনা চেয়ে ভার্চুয়াল আদালতে রিট আবেদন করেন আইনজীবী আব্দুল কাইয়ুম লিটন। মৎস্য ও প্রাণিসম্পদ সচিব, পরিবেশ অধিদফতরের মহাপরিচালক, চট্টগ্রাম বিভাগীয় পরিচালক ও রাউজানের ইউএনওকে রিটে বিবাদী করা হয়।

রিট পেয়ে হালদা নদীতে ডলফিন রক্ষায় পদক্ষেপ নিতে নির্দেশ দেন হাইকোর্ট। একই সঙ্গে গৃহীত পদক্ষেপের ব্যাপারে ৭২ ঘণ্টার মধ্যে আদালতকে জানাতে পরিবেশ অধিদফতরের চট্টগ্রাম বিভাগীয় পরিচালককে নির্দেশ দেয়া হয়।

এরপর ১৯ মে বিষয়টি আবার উচ্চ আদালতে শুনানিতে হালদা নদীর জীববৈচিত্র্য, কার্প জাতীয় মা মাছ ও ডলফিন রক্ষায় স্থানীয় প্রশাসন এবং জনপ্রতিনিধিদের সমন্বয়ে বিশেষ একটি কমিটি গঠন করে দেন বিচারপতি ওবায়দুল হাসানের নেতৃত্বাধীন ভার্চুয়াল হাইকোর্ট বেঞ্চ।

আদেশে বলা হয়, পরিবেশ অধিদফতর হালদা নদীর প্রাকৃতিক পরিবেশ জীববৈচিত্র্য, কার্প জাতীয় মা মাছ ও ডলফিন রক্ষায় সংশ্লিষ্ট দফতর, স্থানীয় প্রশাসন এবং জনপ্রতিনিধিদের অংশীদারিত্বে চট্টগ্রামের ডিসির নেতৃত্বে ‘হালদা নদীর ডলফিন হত্যা রোধ, প্রাকৃতিক পরিবেশ, জীববৈচিত্র্য এবং সবপ্রকার জাতীয় মা মাছ রক্ষা কমিটি’ গঠন করবেন।

‘নদীর তীরবর্তী এলাকার এমপিরা এই কমিটির উপদেষ্টা হিসেবে কাজ করবেন। কমিটি তাদের উপদেশ মোতাবেক প্রয়োজনীয় কার্যক্রম পরিচালনা করবেন।’

কমিটিতে চট্টগ্রামের ডিসির সভাপতিত্বে অন্য সদস্যরা হলেন, এসপি, চট্টগ্রামের নৌপুলিশ, কোস্টগার্ড, পরিবেশ অধিদফতর, জেলা মৎস্য কর্মকর্তা, পানি উন্নয়ন বোর্ডের একজন করে প্রতিনিধি, হাটহাজারী, ফটিকছড়ি, বোয়ালখালী, রাউজান, রামগড় ও মানিকছড়ির ইউএনও, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের মেরিন সায়েন্স অ্যান্ড ফিশারিজ অনুষদের প্রতিনিধি, ডিসির মনোনীত দুইজন হালদা গবেষক ও দুইজন এনজিও প্রতিনিধি এবং নদী তীরবর্তী উপজেলা চেয়ারম্যানদের রাখা হয়েছে। কমিটির সদস্য সচিব হলেন বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগের বিভাগীয় বন কর্মকর্তা।

হাইকোর্ট তার আদেশে পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত কমিটির কার্যক্রম পরিচালনা করতে বলেন। এরমধ্যেই রোববার আরেকটি ডলফিন মৃত অবস্থায় পাওয়া যায়। এ নিয়ে গত দুই বছরে হালদা নদীতে অন্তত ২৫টি ডলফিন মারা গেল।

পিএনএস/এএ

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন