লোহাগাড়ায় নব্য জেএমবি’র নেতা আটক

  07-07-2020 06:01PM

পিএনএস ডেস্ক : চট্টগ্রামের লোহাগাড়ায় গোপন বৈঠক ও প্রশিক্ষণ চলাকালে মো. আব্দুল কাইয়ুম (২৩) নামের নিষিদ্ধ ঘোষিত জঙ্গি সংগঠন ‘নব্য জেএমবি’র এক নেতাকে হাতেনাতে আটক করেছে এন্টি টেররিজম ইউনিটের একটি টিম।

সোমবার দিবাগত রাত পৌনে ২ টার দিকে উপজেলার পদুয়া ইউনিয়নের পদুয়া এসিএম উচ্চ বিদ্যালয় মাঠ থেকে তাকে আটক করা হয়। এ সময় ৪টি মোবাইল সেট, ৮/১০টি জিহাদী বই, জঙ্গি হামলা সংক্রান্ত ৬/৭টি মোবাইলের স্ক্রিনশর্ট কপি ও বেশকিছু প্রচারপত্র উদ্ধার করা হয়।


আটক মো. আব্দুল কাইয়ুম উপজেলার পদুয়া ইউনিয়নের নয়া পাড়ার আব্দুস শুক্কুরের ছেলে। আটকের পর জঙ্গি নেতা কাইয়ুম পুলিশের প্রাথমিক জিজ্ঞাসাবাদে তিনিসহ গ্রেফতার এড়াতে পালিয়ে যাওয়া জঙ্গি সদস্যরা বাংলাদেশের নিষিদ্ধ ঘোষিত জঙ্গি সংগঠন ‘নব্য জেএমবি’র বিভিন্ন স্তরের নেতা বলে বলে স্বীকার করেন।

এ ঘটনায় এন্টি টেররিজম ইউনিট ঢাকার পুলিশ পরিদর্শক মো . সোলায়মান শেখ বাদী হয়ে লোহাগাড়া থানায় আটক আব্দুল কাইয়ুমসহ ১০ জনের বিরুদ্ধে সন্ত্রাস বিরোধী আইন ২০০৯ (সংশোধনী/২০১৩) এর ৬(২)/৮/৯/১০/১২ ধারায় নিয়মিত মামলা রুজু করেছেন । মামলাটি এন্টি টেররিজম ইউনিটই তদন্ত করছেন বলে জানা গেছে।


এন্টি টেররিজম ইউনিট ঢাকার পুলিশ পরিদর্শক সোলায়মান শেখ জানান, গোপন তথ্যের ভিত্তিতে সোমবার দিবাগত রাত ২ টার দিকে উপজেলার পদুয়া ইউনিয়নের পদুয়া এসিএম উচ্চ বিদ্যালয় মাঠে অভিযান চালানো হয়। এ সময় জঙ্গি নেতা আব্দুল কাইয়ুমকে হাতেনাতে আটক করা গেলেও ৮/৯ জন সদস্য কৌশলে পালিয়ে যান। পরে ওই স্থান থেকে তাদের ব্যবহ্নত ৪টি মোবাইল সেট, বেশকিছু জিহাদী বই, জঙ্গি হামলা সংক্রান্ত মোবাইল স্ক্রীনশর্ট কপি ও বেশকিছু প্রচার পত্র জব্দ করা হয়। আটকের পর জঙ্গি কাইয়ুম প্রাথমিক জিজ্ঞাসাবাদে পলাতক তার দুই সহযোগীর নাম-ঠিকানা জানালেও অন্য ৬/৭ জনের পরিচয় কৌশলে এড়িয়ে যায়। এ ব্যাপারে তাদের বিরুদ্ধে লোহাগাড়া থানায় সন্ত্রাস বিরোধী আইনের সংশ্লিষ্ট ধারায় মামলা দায়ের করা হয়েছে। তার সহযোগীদের আটকের চেষ্টা চলছে।


লোহাগাড়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা ( ওসি) জাকির হোসাইন মাহমুদ জানান, থানা পুলিশের সহায়তায় এন্টি টেররিজম ইউনিট অভিযানের চালানো হয়। এ সময় মো. আবদুল কাইয়ুম নামের নব্য জেএমবি’র এক সদস্যকে আটক করা হয়। এন্টি টেররিজম ইউনিট মামলাটি তদন্ত করছেন বলেও জানান তিনি।

পিএনএস/এসআইআর


@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন