গ্রামবাসীর স্বেচ্ছাশ্রমে রাস্তা নির্মাণ

  08-07-2020 06:05PM

পিএনএস ডেস্ক : পটুয়াখালীর দুমকিতে বেহালে পরিণত গ্রামীণ অবকাঠামোর সড়কটি স্বেচ্ছাশ্রমের ভিত্তিতে নির্মাণ করেছেন এলাকাবাসী। উপজেলার পাঙ্গাশিয়া ইউনিয়নের আলগী গ্রামের ফারুক মোল্লারপুল থেকে খান বাড়ি পর্যন্ত অর্ধ-কিলোমিটার সড়কটি দীর্ঘ দুই যুগ ধরে সংস্কারবিহীন পড়ে আছে। মাত্র অর্ধ-কিলোমিটার সংযোগ সড়কটি পাকা না হওয়ায় আলগিসহ আশপাশের গ্রামবাসীকে সীমাহীন দুর্ভোগ পোহাতে হয়েছে।

প্রতিদিন কয়েক শ’ লোকজনকে কাদা-পানি ভেঙে চলাচল করতে হয়েছে। একটু বৃষ্টিতে কাঁচা রাস্তাজুড়ে কাদা মাটিতে একাকার হয়ে যায়। পায়ে হেঁটে চলাচলে দুষ্কর হয়ে পড়ে। এ কারণে লোকজনকে বিকল্প পথে অতিরিক্ত ২ কিলোমিটার ঘুরে যানবাহন নিয়ে যেতে হয়েছে। অগত্যায় কাদা থেকে স্বস্তি পেতে নিজেদের অর্থ-শ্রমে ইট-বালু সংগ্রহ করে স্বেচ্ছাশ্রমের ভিত্তিতে এলাকাবাসী সড়কটি নির্মাণ করেছেন।

স্বেচ্ছাশ্রমে কাজ করতে আসা দিনমজুর মো. জসিম উদ্দিন জানান, প্রতিবছর বৃষ্টির দিন আসলেই আমাদের আর ভোগান্তির শেষ থাকে না। একটু বৃষ্টি হইলে কাদা পানিতে একাকার হয়ে যায়। আমাদের গ্রাম হতে উপজেলা শহরের একমাত্র চলাচলের রাস্তাটি গ্রামবাসীদের দুর্ভোগের কারণ।

স্থানীয় বাসিন্দা, সুলতান তালুকদার, আবদুর রাজ্জাক খান, সেলিম হাওলাদারসহ উপস্থিত লোকজনের অভিযোগ, মাত্র অর্ধ-কিলোমিটার সড়কের বেহাল দশার কারণে সবার দুর্ভোগ পোহাতে হয়েছে। বার বার চেয়ারম্যান-মেম্বারের কাছে গিয়েও কোনো লাভ হয়নি। তাই আমরা নিজেরাই চাঁদা তুলে কাজটি সম্পন্ন করছি।

স্থানীয় ইউপি সদস্য মো. সরোয়ার শিকদার জানান, এটি একটি সংযোগ সড়ক। এর কোনো আইডি নম্বর নেই তাই সড়কটি এখন পর্যন্ত সংস্কার হয়নি। এছাড়া আমি টিয়ার কাবিখার মাধ্যমে যতটুকু সম্ভব সলিং করে দিয়েছি বাকি অংশ গ্রামের সবাই মিলে সলিং করেছেন।

ইউপি চেয়ারম্যান মো. আলমগীর শিকদার বলেন, জনচলাচলের গুরুত্বপূর্ণ সংযোগ সড়কটির আইডি না থাকা ও দৈর্ঘ্য এক কিলোমিটারের কম হওয়ায় এলজিইডি’র কোনো প্রকল্পে নেয়া যাচ্ছে না বলেই বরাদ্দ পাওয়া যায়নি। ইউনিয়ন পরিষদের পক্ষ থেকে টিআর-জিআর ও ৪০ দিনের কর্মসূচির মাধ্যমে যতটুকু সম্ভব কাজ করা হলেও বাকি অংশটুকু বৃষ্টি-কাদায় রাস্তাটি ভেঙেচুরে একাকার হয়ে যায়। স্থানীয় লোকজনের উদ্যোগে গ্রামীণ অবকাঠামোর এ সংযোগ সড়কটি নির্মাণ করায় জনচলাচলের দুর্ভোগ লাঘব হয়েছে।

তিনি এ মহোতি উদ্যেক্তাদের আন্তরিক ধন্যবাদ জানিয়েছেন।

পিএনএস-জে এ

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন