বগুড়ার সেই ইউপি চেয়ারম্যান বরখাস্ত

  09-07-2020 04:08AM

পিএনএস, বগুড়া প্রতিনিধি : করোনা সঙ্কটে প্রধানমন্ত্রীর মানবিক সহায়তা কর্মসূচির আড়াই হাজার টাকা প্রদানে অনিয়মের দায়ে বগুড়ার শিবগঞ্জ উপজেলার ১নং ময়দানহাট্টা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান এসএম রুপমকে সাময়িক বরখাস্ত করা হয়েছে।

এ বিষয়ে স্থানীয় সরকার পল্লী উন্নয়ন মন্ত্রণালয় থেকে এক প্রজ্ঞাপন জারি করা হয়।

জানা যায়, প্রধানমন্ত্রী শেখ হাসিনা করোনায় সৃষ্ট সঙ্কটে মানবিক সহায়তা কর্মসূচির আড়াই হাজার টাকা প্রদানের জন্য স্থানীয় জনপ্রতিনিধিদের হতদরিদ্র অসহায়দের নামের তালিকা করার নির্দেশ দেন। সেই কর্মসূচির আওতায় বগুড়ার শিবগঞ্জ উপজেলার ১নং ময়দানহাট্টা ইউনিয়ন পরিষদের ১৯৮ জন হতদরিদ্রের নাম তালিকায় অন্তর্ভুক্ত করা হয়।

তালিকাভুক্তদের নামে বিকাশ একাউন্ট খোলার সময় ইউপি ট্যাক্সের নামে ২৮০ টাকা করে হাতিয়ে নেন ইউপি চেয়ারম্যান রুপম। এ সংক্রান্ত একটি ভিডিও সামাজিক যোগযোগমাধ্যমে ছড়িয়ে পড়লে শিবগঞ্জ উপজেলা প্রশাসন তিন সদস্যবিশিষ্ট তদন্ত কমিটি গঠন করে। তদন্ত কমিটি সরেজমিনে গিয়ে তদন্ত করে।

তদন্তে অভিযোগের সত্যতা পাওয়ায় তদন্ত কমিটি উপজেলা প্রশাসন বরাবর একটি প্রতিবেদন দাখিল করে। উপজেলা প্রশাসন উক্ত প্রতিবেদনে আইনগত পদক্ষেপ গ্রহণের জন্য স্থানীয় সরকার পল্লী উন্নয়ন মন্ত্রণালয়কে সুপারিশ করে।

এরপর এ বিষয়ে স্থানীয় সরকার পল্লী উন্নয়ন মন্ত্রণালয় মঙ্গলবার এক প্রজ্ঞাপন জারি করে।

বলা হয়, যেহেতু বগুড়া জেলার শিবগঞ্জ উপজেলার ময়দানহাট্রা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান এসএম রুপম কর্তৃক সংঘটিত অপরাধমূলক কার্যক্রম পরিষদসহ জনস্বার্থের পরিপন্থী বিবেচনায় স্থানীয় সরকার (ইউনিয়ন পরিষদ) আইন ২০০৯ এর ধারা ৩৪(১) অনুযায়ী উল্লিখিত ইউপি চেয়ারম্যানকে তার স্বীয় পদ হতে সাময়িকভাবে বরখাস্ত করা হলো।

শিবগঞ্জ উপজেলা নির্বাহী অফিসার আলমগীর কবির জানান, ময়দানহাট্রা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান এসএম রুপমকে স্থানীয় সরকার পল্লী উন্নয়ন মন্ত্রণালয় সাময়িক বরখাস্ত করে প্রজ্ঞাপন জারি করেছে। বিধি অনুযায়ী ব্যবস্থা গ্রহণ করা হবে।

পিএনএস/এএ

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন