বগুড়া-১ আসনে উপ-নির্বচন মঙ্গলবার, প্রস্তুতি সম্পন্ন

  13-07-2020 07:06PM

পিএনএস ডেস্ক : বগুড়া-১ (সারিয়াকান্দি-সোনাতলা) আসনে উপ-নির্বাচন আগামীকাল মঙ্গলবার অনুষ্ঠিত হতে যাচ্ছে। এরই মধ্যে নেওয়া হয়েছে সব ধরনের প্রস্তুতি।

এ উপ-নির্বাচনে বিএনপি অংশ নিচ্ছে না। তবে আওয়ামী লীগ, জাতীয় পার্টিসহ ৫ প্রার্থী এতে প্রতিদ্বন্দ্বিতা করছেন। তারা হলেন- আওয়ামী লীগ মনোনীত প্রার্থী সাহাদারা মান্নান (নৌকা), জাতীয় পার্টির অধ্যক্ষ মোকছেদুল আলম (লাঙ্গল), প্রগতিশীল গণতান্ত্রিক দলের (পিডিপি) মোহাম্মদ রনি (বাঘ), বাংলাদেশ খেলাফত আন্দোলনের নজরুল ইসলাম (বটগাছ) ও স্বতন্ত্র প্রার্থী ইয়াসির রহমতুল্লাহ ইন্তাজ (ট্রাক)।

১২৩টি কেন্দ্রের ৭১০টি বুথে সকাল ৯টা থেকে বিকেল ৫টা পর্যন্ত বিরতিহীনভাবে ভোটগ্রহণ করা হবে। কেন্দ্রগুলোতে সোমবার সকালে নির্বাচনী সরঞ্জাম পাঠানো হয়েছে। এদিকে আরও ৪টি কেন্দ্র স্থানান্তর করা হয়েছে। এই নিয়ে দুই উপজেলায় ১৪টি ভোটকেন্দ্র অতিরিক্তি বন্যার কারনে স্থানান্তর করা হলো।

জেলা সিনিয়র নির্বাচন অফিসার ও রিটার্নিং অফিসার মাহবুব আলম শাহ্ জানান, নির্বাচনের সব রকম প্রস্তুতি নেওয়া হয়েছে। সুষ্ঠুভাবে ভোট সম্পন্ন করতে গুরুত্বপূর্ণ কেন্দ্রগুলোতে বাড়তি নিরাপত্তার ব্যবস্থা থাকছে। প্রতিস্থাপন করা ভোটকেন্দ্র সর্ম্পকে ভোটারদের ইতিমধ্যে অবগত করা হয়েছে।

বগুড়া-১ আসনে ১২৩টি ভোটকেন্দ্রের মধ্যে ৯৬টি কেন্দ্রকে ঝুঁকিপূর্ণ (গুরুত্বপূর্ণ) হিসেবে চিহ্নিত করা হয়েছে। ওই কেন্দ্রগুলোয় বাড়তি নিরাপত্তার ব্যবস্থা রাখা হয়েছে। প্রিজাইডিং অফিসার ১২৩ জন ও সহকারী প্রিজাইডিং অফিসার ৭১০ জন,পোলিং অফিসার এক হাজার ৪২০ জনসহ মোট ২ হাজার ২৫৩ জন ভোট গ্রহণকারী কর্মকর্তা নিয়োজিত করা হয়েছে। প্রতিটি কেন্দ্রে ৪ জন পুলিশের পাশাপাশি ১২ জন আনসার সদস্য থাকছেন। ঝুঁকিপূর্ণ কেন্দ্রে ৫ জন পুলিশ ও ১২ জন আনসার সদস্য থাকছেন। থাকছে স্টাইকিং ফোর্স, একাধিক মোবাইল টিম, র্যা ব ও পুলিশের বিশেষ টহল টিম।

সারিয়াকান্দি ও সোনাতলা এ দুই উপজেলা নিয়ে গঠিত আসনটিতে তিন লাখ ৩০ হাজার ৯১৮ জন ভোটারের মধ্যে সারিয়াকান্দি উপজেলায় এক লাখ ৭৭ হাজার ৩৫২ জন ও সোনাতলা উপজেলায় এক লাখ ৫৩ হাজার ৫৬৬ জন। মোট ভোটারের মধ্যে পুরুষ এক লাখ ৬২ হাজার ৩৩২ জন ও নারী এক লাখ ৬৮ হাজার ৫৮৬ জন।

সারিয়াকান্দি থানার ওসি আল আমিন জানান, সারিয়াকান্দি উপজেলায় বন্যার কারণে আগে ৭টি ও সোমবার আরও ৪টি ভোটকেন্দ্র স্থানান্তর করা হয়েছে। প্রতিস্থাপন করা কেন্দ্রগুলোয় নির্বাচনী সরঞ্জাম নৌকাযোগে সোমবার সকালে পাঠানো হয়েছে। ৭০টি কেন্দ্রের মধ্যে ৪৯টি ঝুঁকিপূর্ণ কেন্দ্রগুলোয় বাড়তি নিরাপত্তার ব্যবস্থা থাকছে।

নতুন স্থানাস্তর করা কেন্দ্রগুলো হলো-পাকুড়িয়া সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রের ভোটাদের জন্য শাহজাহান মেম্বারের বাড়ির আঙ্গিনায় ভোটকেন্দ্র, কামালপুর সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রের ভোটারদের জন্য ফকিরপাড়া বন্যা নিয়ন্ত্রণ বাঁধ ভোটকেন্দ্র, ধলিরকান্দি সরকারি প্রাথমিক বিদ্যালয় ভোটকেন্দ্রের ভোটারদের জন্য নিকটস্থ বন্যা নিয়ন্ত্রণ বাঁধকেন্দ্র, তিতপরল সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রের ভোটারদের জন্য কাজলা সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্র।

বগুড়া-১ আসনের আওয়ামী লীগ দলীয় সাংসদ আব্দুল মান্নান ১৮ জানুয়ারি হৃদরোগে আক্রান্ত হয়ে মারা গেলে আসনটি শুন্য হয়। পরে শুন্য আসনে নির্বাচনের জন্য ২৯ মার্চ তারিখ নির্ধারণ করে তফসিল ঘোষণা করা হয়। করোনার কারণে নির্বাচন স্থগিত হলে পরে উপ-নির্বাচনের তারিখ ১৪ জুলাই পুনর্নির্ধারণ করে নির্বাচন কমিশন প্রজ্ঞাপন জারি করে।

পিএনএস/এসআইআর


@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন