গাইবান্ধায় বৈরি আবহাওয়ায় নানাবিধ রোগের প্রাদুর্ভাব

  

পিএনএস, সুন্দরগঞ্জ (গাইবান্ধা) প্রতিনিধি : বৈরি আবহাওয়ার কারনে গাইবান্ধার সুন্দরগঞ্জ উপজেলার সবত্রই দেখা দিয়েছে নানাবিধ রোগের প্রাদুর্ভাব।

গত দুই সপ্তাহ ধরে দিন রাত ২৪ ঘন্টার মধ্যে কখনো বৃষ্টি, কখনো প্রচন্ড তাপদহ, কখনো ঠান্ড আবার কখনো গরম আবহাওয়া বিরাজ করছে। সে কারনে কমবেশি প্রতিটি পরিবারের দুই হতে তিন জন করে সদস্য জ¦র, সর্দি, কাশি, মাথা ব্যাথা, শরীরে ব্যাথা, গলা ব্যাথাসহ নানাবিধ উপসর্গ নিয়ে আক্রান্ত হয়ে পড়েছে। খোঁজ নিয়ে জানা গেছে শিশু ও ৪০ উর্দ্ধ বয়সের নারী ও পুরুষরা বেশি আক্রান্ত হচ্ছে। অভিজ্ঞ মহল মনে করেন পৃথিবী তার ভারসাম্য হারিয়ে ফেলেছে। যে সময় বৃষ্টি হওয়ার কথা সে সময় তাপদহ, আবার যে সময় গরম থাকার কথা সে সময় বৃষ্টি হচ্ছে। সবমিলে প্রকৃতি তার রুপ বদল করেছে, সে কারনে আজ এ অবস্থা। উপজেলা বিভিন্ন স্বাস্থ্যসেবা কেন্দ্রগুলোতে খোঁজ নিয়ে জানা গেছে এক মাসের ব্যবধানে রোগির সংখ্যা চারগুন বৃদ্ধি পেয়েছে। পৌরসভার কলেজ পাড়ার আব্দুল মান্নান আকন্দ জানান গত ৬দিন ধরে তিনি জ্বর, সদি,কাশি ও মাথা ব্যাথায় আক্রান্ত হয়ে পড়েছে। জ্বরের তাপমাত্রা ১০১-১০৪ ডিগ্রী পর্যন্ত। তিনি বলেন সাধারণ ওষুধে রোগ নিরাময় হচ্ছে না। এন্টিবায়েটিক ছাড়া জ্বর ছাড়ছে না। সে কারনে শরীর অত্যন্ত দুর্বল হয়ে পড়েছে। উপজেলার আয়েশা মেডিসিন ফার্মেসির আনিছুর রহমান জানান জ্বর, সর্দি, কাশি ও মাথা ব্যাথার ওষুধ এখন আগের চেয়ে বেশি বিক্রি হচ্ছে। রোগির সংখ্যা তুলনামুলক বৃদ্ধি পেয়েছে। তবে প্যারাসিটামল গ্রুপের ওষুধ বেশি বিক্রি হচ্ছে।

উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাক্তার আশরাফুজ্জামান সরকার জানান বৈরি আবওহাওয়ায় বেশ কিছুদিন থেকে ভাইরাস জনিত কারনে জ্বর, সর্দি, মাথা ব্যাথ্যা, কাশি, গলা ব্যাথ্যার প্রকোপ বৃদ্ধি পেয়েছে। তবে ভয়ের কিছু নাই, ওষুধ খেলে সেরে যাবে। কিন্তু একটু সময় লাগতে পারে।

পিএনএস/এসআইআর


 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন