গাইবান্ধায় ফ্রি কম্পিউটার প্রশিক্ষণের উদ্বোধন

  

পিএনএস, গাইবান্ধা প্রতিনিধি : জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবর্ষ উপলক্ষে গাইবান্ধা পৌরসভার উদ্যোগে পৌর ৯টি ওর্য়াডের নাগরিকদের ডিজিটাল সেবা নেটওয়ার্কের আওতায় আনার লক্ষ্যে ফ্রি কম্পিউটার প্রশিক্ষণ কর্মসূচী বাস্তবায়নের উদ্যোগ গ্রহণ করা হয়েছে। মঙ্গলবার সকাল ১০টায় স্থানীয় পৌরপার্কের শহীদ মিনার চত্বরে ফ্রি কম্পিউটার প্রশিক্ষণের উদ্বোধন করেন গাইবান্ধা জেলা প্রশাসক মো. আবদুল মতিন। কর্মসূচীর আওতায় পৌর এলাকার প্রতিটি পরিবার থেকে একজনকে তথ্য প্রযুক্তি (আইসিটি) বিষয়ে দক্ষ করে তাদের স্বাবলম্বী করার লক্ষ্যে এই প্রশিক্ষণ কর্মসূচীর আয়োজন বলে জানান,আইটি সলিউশনের প্রশিক্ষক সাখাওয়াত হোসেন ।

পৌর মেয়র অ্যাড. শাহ মাসুদ জাহাঙ্গীর কবীর মিলনের সভাপতিত্বে বক্তব্য রাখেন জেলা শিক্ষা অফিসার মো. এনায়েত হোসেন, পৌর প্যানেল মেয়র জিএম চৌধুরী মিঠু ও তানজিমুল ইসলাম পিটার, কাউন্সিলর শহীদ আহমেদ, আইটি সলিউশনের প্রশিক্ষক সাখাওয়াত হোসেন প্রমুখ।

প্রশিক্ষণের প্রথম ব্যাচে পৌর এলাকার প্রায় ১ হাজার বেকার যুবক-যুবতীকে ৪টি কেন্দ্রে প্রশিক্ষণ প্রদান করা হবে। কেন্দ্রগুলো হচ্ছে গাইবান্ধা সরকারি কলেজ, এন.এইচ মডার্ন হাইস্কুল, আসাদুজ্জামান বালিকা উচ্চ বিদ্যালয় ও কলেজ এবং সরকারি মহিলা কলেজ। গাইবান্ধা আইটি সলিউশন অ্যান্ড ফ্রিল্যান্সিং ট্রেনিং সেন্টার কর্মসূচী বাস্তবায়নে প্রশিক্ষণ প্রদানের ক্ষেত্রে সহযোগিতা প্রদান করবে।

প্রতিটি ব্যাচে ১ হাজার বেকার যুবক-যুবতী প্রশিক্ষণ গ্রহণ করবে। প্রশিক্ষিণ কর্মসূচির মাধ্যমে গোটা পৌর এলাকার প্রতিটি পরিবার থেকে একজন করে তথ্য প্রযুক্তি বিষয়ে প্রশিক্ষিত জনগোষ্ট হয়ে তাদের আর্থ-সামাজিক উন্নয়নের পাশাপাশি বেকারত্ব দুরীকরণে আত্মনিয়োগ করতে পারবে। প্রশিক্ষিণার্থী কুটিপাড়ার আহম্মে লিয়াস বলেন, এই প্রথম বেকারদের নিয়ে পৌরসভার একটি ভাল উদ্যোগ এতে বেকার যুবক-যুবতীরা উপকৃত হবে। অংশ নেয়া অপর প্রশিক্ষিণার্থী পুর্বকোমরনইএর তাজিম ইসলাম জিম বলেন, করোনাকালিন সময়ে এটা একটা খুসির বিষয়। এছাড়া শহরের পলাশপাড়ার শিক্ষার্থী সুমাইয়া মিথী বলেন, ফ্রি কম্পিউটার প্রশিক্ষণ কর্মসূচী আমাদের জন্য অনেক উপকার হবে।

আইটি সলিউশনের পরিচালক মো.শাহাদৎ হোসেন শহীদ বলেন,আশাকরি আগামী ১ পহেলা নভেম্বর থেকে এই প্রশিক্ষণ শুরুহবে।

পিএনএস/এসআইআর


 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন