ব্রাহ্মণবাড়িয়ায় ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স সপ্তাহের শুভ উদ্বোধন

  

পিএনএস, ব্রাহ্মণবাড়িয়া জেলা প্রতিনিধি : তিন দিনব্যাপী কর্মসূচী নিয়ে ব্রাহ্মণবাড়িয়ায় ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স সপ্তাহ-২০২০ শুরু হয়েছে। ১৯ নভেম্বর বৃহস্পতিবার বেলা ১১ টায় অগ্নি দুর্ঘটনা প্রতিরোধ, সড়ক দুর্ঘটনায় হতাহতদের উদ্ধার ও চিকিৎসা সহযোগিতার মহড়া পরিদর্শন এবং আলোচনা সভায় কেক কাটার মধ্য দিয়ে জেলা পর্যায়ে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স সপ্তাহের শুভ উদ্বোধন করেন প্রধান অতিথি ব্রাহ্মণবাড়িয়া’র জেলা প্রশাসক হায়াত-উদ-দৌলা খান।

ব্রাহ্মণবাড়িয়া ফায়ার ষ্টেশনে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স এর উপ-পরিচালক মোঃ মোস্তফা মহসিন এর সভাপতিত্বে এবং সঙ্গীত শিল্পী মোঃ আনিসুর রহমানের উপস্থাপনায় অনুষ্ঠিত আলোচনা সভায় বিশেষ অতিথি ছিলেন ব্রাহ্মণবাড়িয়া পৌরসভার মেয়র নায়ার কবির, অতিরিক্ত পুলিশ সুপার (অপরাধ ও প্রশাসন) মোঃ রহিছ উদ্দিন এবং জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বীর মুক্তিযোদ্ধা আল মামুন সরকার। স্বাগত বক্তব্যে অনুষ্ঠানের সভাপতি ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স উপ-পরিচালক মোঃ মোস্তফা মহসিন বিগত ২০১৭ খ্রীষ্টাব্দ হতে চলতি ২০২০ খ্রীষ্টাব্দের অক্টোবর মাস পর্যন্ত ৪ বছরে জেলায় ৯২৪ টি অগ্নিকান্ড, ১৬২ টি সড়ক দুর্ঘটনার পাশাপাশি এতে হতাহত ও আর্থিক ক্ষতির পরিসংখ্যান বিস্তারিত উল্লেখ করেন।

উদ্বোধনী আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে ব্রাহ্মণবাড়িয়া’র জেলা প্রশাসক হায়াত-উদ-দৌলা খান বলেন, গতি সেবা ও ত্যাগের মূলমন্ত্রে উজ্জীবিত ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স কর্মীরা নিজের জীবন বিপন্ন করে অগ্নিকান্ড, সড়ক এবং নৌদুর্ঘটনা কবলিত বিপন্ন মানুষ উদ্ধারসহ তাদের জীবন রক্ষায় কাজ করেন।উন্নয়নের পাশাপাশি জীবনের ঝুঁকি মোকাবেলায় উন্নত যন্ত্রপাতি ব্যবহার করে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স কাজ করে যাচ্ছে। অগ্নি দুর্ঘটনা প্রতিরোধে মানুষকে সচেতন করার কার্যক্রম আরো বাড়ানো উচিৎ।

ব্রাহ্মণবাড়িয়া জেলার অন্যান্য উপজেলায়ও ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স ষ্টেশন গুলো যথাযথ ভাবে কাজ করে যাচ্ছে উল্লেখ করে এ জেলাতেও সকলের সম্মিলিত প্রচেষ্টার সাথে সঙ্গতি রেখে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স কাজ করবে মর্মে জেলা প্রশাসক প্রত্যাশা ব্যক্ত করেন। উদ্বোধনী অনুষ্ঠানের পর ব্রাহ্মণবাড়িয়া ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স কর্মীরা এম্ব্যুলেন্স এবং আগুন নেভানোর পানি বহনকারী এবং দুর্ঘটনা কবলিত যানবাহনের লোকজনকে উদ্ধারকারী দু’টি গাড়ী চালিয়ে সাইরেন বাজিয়ে ব্রাহ্মণবাড়িয়া জেলা সদরের বিভিন্ন সড়কে মহড়া দেয়। আগামী দুই দিন জন সচেতনতায় তাদের নির্ধারিত কর্মসূচী পালিত হবে। এর মধ্যে রয়েছে প্রচার অভিযান, লিফলেট বিতরণ, বিভিন্ন প্রতিষ্ঠান ও স্থাপনা, শিল্প প্রতিষ্ঠান,বহুতল ভবন, ঝুঁকিপূর্ণ স্থাপনা এবং হাট-বাজার কুমিউনিটি সেন্টার, লঞ্চ স্টিমার, হাসপাতাল, শপিংমল, কেমিক্যাল গোডাউন, পুলিশ র্যাব আর্মি বিজিবি’র গুরুত্বপূর্ণ স্থাপনা অস্ত্রাগার পরিদর্শনসহ পরামর্শ প্রদান।

পিএনএস/এসআইআর

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন