দাপট বাড়ছেই, তেঁতুলিয়ায় ৯.৬ ডিগ্রি

  28-11-2020 11:39AM

পিএনএস ডেস্ক: প্রতিদিন লাফিয়ে লাফিয়ে বাড়ছে শীত। দেশের উত্তরের জেলাগুলো শীতের দাপট বাড়ছেই। শীতের আমেজ ছড়িয়ে পড়েছে গোটা দেশেই। সন্ধ্যার পরই হিমেল হাওয়া বইছে। রাত যত বাড়ছে শীতের তীব্রতা বাড়ছে ততই।

উত্তরের জেলা পঞ্চগড়ে তাপমাত্রা ইতোমধ্যে নেমে এসেছে ১০ ডিগ্রি সেলসিয়াসের নিচে। শনিবার (২৯ নভেম্বর) সকাল ৯টার দিকে তেঁতুলিয়া পর্যবেক্ষণ কেন্দ্রে দেশের সর্বনিম্ন তাপমাত্রা ৯ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে।

তেঁতুলিয়া আবহাওয়া পর্যবেক্ষণ কেন্দ্রের ভারপ্রাপ্ত কর্মকর্তা জিতেন্দ্র নার্থ রায় জানান, হিমালয়ের হিমেল বাতাসের কারণে এ জেলায় তাপমাত্রা উঠানামা বেশি করে। বেশির ভাগ দিনের বেলাতেও শীতের পাশাপাশি আকাশ মেঘাচ্ছন্ন ও কুয়াশার চাদরে ঢাকা থাকে।

সকাল থেকে ঘনকুয়াশা আর কনকনে শীতের কামড়ে ইতোমধ্যে খড়কুটো জ্বালিয়ে শীত নিবারণের চেষ্টা করছে নিম্ন আয়ের মানুষ। আবার সন্ধ্যা থেকে কুয়াশা ও শিশির বিন্দু শুরু হয়ে সকাল পর্যন্ত স্থায়ী হচ্ছে। বেলা বাড়ার সঙ্গে সঙ্গে রোদে ঝলমল করলেও শীতের মাত্রা কমছে না।

ঋতু বৈচিত্রের দিক থেকে সারাদেশে জেঁকে শীত পড়তে সপ্তাহ দুয়েক বাকি থাকলেও এরই মধ্যে দেশের বিভিন্ন অঞ্চলে বেশ শীত পড়েছে।

পিএনএস/এএ

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন