ছাদে বাগান করে চেয়ারম্যানের আলোরণ সৃষ্টি

  

পিএনএস, সুন্দরগঞ্জে (গাইবান্ধা) প্রতিনিধি : উদ্ভাবনী পরিকল্পনা নিয়ে গাইবান্ধার সুন্দরগঞ্জ উপজেলার কঞ্চিবাড়ি ইউনিয়ন পরিষদ ছাদে ফলদ বাগান করে ব্যাপক সাড়া জাগিয়েছেন চেয়ারম্যান মনোয়ার আলম সরকার।

ইতিমধ্যে গাইবান্ধা জেলা প্রশাসক ও পুলিশ সুপারসহ বিভিন্ন দপ্তরের কর্মকর্তাগণ পরিদর্শন করেছেন ছাদ বাগান। কম খরচে নিরাপত্তা বেষ্টিনির মধ্যে চেয়ারম্যানের সার্বিক তত্ত্বাবধানে বিভিন্ন প্রজাতের ফলদ বৃক্ষের সমাহার দেখা দিয়েছে ছাদ বাগানে। বর্তমানে ছাদ বাগানে কমলা, লেবু, বড়াই, ডালিম, জলপাই, আমরা রয়েছে এছাড়া আদা চাষ করা হয়েছে।

চেয়ারম্যান মনোয়ার আলম সরকার জানান উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ সৈয়দ রেজা-ই মাহমুদসহ উপ সহকারি কৃষি কর্মকর্তাদের পরামর্শক্রমে ফলদ বাগানের পরিচর্যা করা হচ্ছে। নিজ উদ্যোগে তিনি ফলদ বাগান করার পরিকল্পনা গ্রহন করেন। কমপক্ষে ৩০টি প্রজাতের ফলদ গাছ ড্রাম এবং টপের মধ্যে গঁজিয়ে উঠেছে। গত দু’বছর ধরে ফল ধরতে শুরু করে বিভিন্ন গাছে। চেয়ারম্যান জানান চলতি মৌসুমে তিনি নতুন করে আরও গাছ লাগাবেন।

উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ সৈয়দ রেজা-ই মাহমুদ জানান শহরে বসবাসকারি পরিবার সমুহ ছাদে বাগান করে বেশ লাভবান হচ্ছেন ইদানিং। সেই ধারাবাহিকতায় উদ্ভাবনী পরিকল্পনা নিয়ে ছাদে বাগান করা একটি ব্যতিএম উদ্যোগ।

পিএনএস/এসআইআর

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন