রাজশাহীতে ‘ফায়ার ফাইটার’দের প্রশিক্ষণে মার্কিন সেনা

  25-02-2021 09:41PM

পিএনএস ডেস্ক : বাংলাদেশ ফায়ার সার্ভিস অ্যান্ড সিভিল ডিফেন্সের কর্মীদের পেশাগত কাজের মান উন্নয়নে আন্তর্জাতিক মানের প্রশিক্ষণ দিয়েছে ঢাকায় অবস্থিত মার্কিন দূতাবাস। বন্ধুত্বপূর্ণ অংশীদারত্বের মাধ্যমে দ্বি-পাক্ষিক সম্পর্ক উন্নয়নের লক্ষ্যেই মার্কিন দূতাবাস এমন উদ্যোগ নিয়েছে বলে জানিয়েছে ফায়ার সার্ভিস কর্তৃপক্ষ।

আজ বৃহস্পতিবার মার্কিন দূতাবাসের সিভিল মিলিটারি সাপোর্ট এলিমেন্টের (সিএমএসই) উদ্যোগে রাজশাহীতে চারদিন ব্যাপী প্রশিক্ষণ শেষে ফায়ার সার্ভিস অ্যান্ড সিভিল ডিফেন্স কর্মীদেরকে সনদ প্রদান করা হয়।

এই প্রশিক্ষণে দুর্যোগকালীন পরিস্থিতিতে স্বল্প সময়ে ঘটনাস্থলে পৌঁছে ক্ষতিগ্রস্তদের দ্রুত উদ্ধারের কলাকৌশল শেখানো হয়। পাশাপাশি প্রত্যেক অংশগ্রহণকারীকে স্থানীয়ভাবে সরবরাহকৃত প্রাথমিক চিকিৎসার সামগ্রীও দেওয়া হয়। ২০১৪ সালে প্রোগ্রামটি শুরু হওয়ার পর থেকে বাংলাদেশে ৬০০ জনকে ‘মাস্টার ট্রেইনার’ হিসেবে প্রশিক্ষণ দিয়েছে মার্কিন দূতাবাস।

অনুষ্ঠানের মূল প্রশিক্ষক আমেরিকান সেনাবাহিনীর ক্যাপ্টেন চার্লস রায়ান সিলভেরিয়া জানান, বাংলাদেশের সঙ্গে আমেরিকার কূটনৈতিক সম্পর্কের ৫০ বছর পূর্তি উপলক্ষে নানা ধরনের সহযোগিতা করা হচ্ছে। আমেরিকার সরকার চায় বাংলাদেশ আরও এগিয়ে যাক। এরই অংশ হিসেবে বাংলাদেশের ফায়ার সার্ভিস কর্মীদের বিশ্বমানের প্রশিক্ষণ দিয়ে দক্ষ হিসেবে গড়ে তোলা হচ্ছে।

তিনি বলেন, ‘এই প্রশিক্ষণে অংশগ্রহণকারীরা হচ্ছেন ‘‘মাস্টার ট্রেইনার’’। সুতরাং, তারা দেশের অন্যদেরও প্রশিক্ষণ দিতে পারবেন। এতে সারা দেশেরই ফায়ার সার্ভিস কর্মীদের মাঝে এই উন্নত প্রশিক্ষণ ছড়িয়ে পড়বে।’ এ ধরনের উদ্যোগের ফলে মার্কিন যুক্তরাষ্ট্র এবং বাংলাদেশের মধ্যে কূটনৈতিক সম্পর্ক সুরক্ষায় গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে বলে মনে করছেন চার্লস রায়ান।

ফায়ার সার্ভিস অ্যান্ড সিভিল ডিফেন্সের রাজশাহী বিভাগীয় উপ-পরিচালক আবদুর রশিদ জানান, ফায়ার সার্ভিসে এই ধরনের উন্নত প্রশিক্ষণ এই প্রথম। এ প্রশিক্ষণের উপকারিতায় কর্মীরা নিজেদের দক্ষতা কাজে লাগিয়ে যে কোনো দূর্যোগকালীন পরিস্থিতিতে সর্বোচ্চ সেবা দিতে পারবে। তাদের মনোবল আরও চাঙ্গা হবে। এতে সুফল পাবে জনগণ।

পিএনএস/জে এ

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন