পঞ্চগড়ে কালবৈশাখী ঝড়ে ফসলের ক্ষতি

  17-04-2021 12:47PM

পিএনএস ডেস্ক : পঞ্চগড়ের উপর দিয়ে কালবৈশাখীর প্রভাবে ঝড় বয়ে গেছে। একই সঙ্গে হয়েছে মুষলধারে বজ্রবৃষ্টি। জেলার কোথাও কোথাও শিলাবৃষ্টিরও খবর পাওয়া গেছে।

শুক্রবার রাত ৯টার পর থেকে এই ঝড়ের প্রভাব শুরু হয়। ঝড় ও শিলাবৃষ্টিতে বেশ কিছু কাঁচা ঘরবাড়ি, গাছপালা ভেঙে পড়েছে। উঠতি ফসলের ব্যাপক ক্ষতি হয়েছে। বিশেষ করে ভুট্টা ও মরিচের।

এছাড়া আম ও লিচুর ক্ষতি হয়েছে। তাৎক্ষণিকভাবে ক্ষয়ক্ষতির পরিমাণ জানা যায়নি।

আবহাওয়া অফিস বলছে, শুক্রবার রাত ৯টার পর থেকে এই ঝড়ের প্রভাব শুরু হয়। এ সময় বাতাসের গতিবেগ ছিল ঘণ্টায় ৪৭ কিলোমিটার। ফলে দীর্ঘক্ষণ বিদ্যুৎবিহী ছিল পুরো জেলা। গভীররাতে সীমিত পরিসরে পঞ্চগড় শহরের কিছু এলাকায় বিদ্যুৎ সরবরাহ স্বাভাবিক হয়।

তেঁতুলিয়া আবহাওয়া পর্যবেক্ষণ কেন্দ্রের সিনিয়র সহকারী আবহাওয়া পর্যবেক্ষক জিতেন্দ্র নাথ জানান, শুক্রবার রাত ১১টা পর্যন্ত চলমান বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে ১৪ দশমিক ০ মিলিমিটার। বাতাসের গতিবেগ ছিল ঘণ্টায় ৪৭ কিলোমিটার।

জেলা প্রশাসক ড. সাবিনা ইয়াসমিন জানান, ঝড় ও শিলাবৃষ্টিতে বেশ কিছু কাঁচা ঘরবাড়ি, গাছপালা ভেঙে পড়ার খবর পাওয়া গেছে। উঠতি কিছু ফসলের ক্ষতি হয়েছে। মাঠ পর্যায়ে উপজেলা প্রশাসন ও কৃষি বিভাগ ক্ষয়ক্ষতির তালিকা তৈরির কাজ শুরু করছেন।

পিএনএস/এসআইআর

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন