রংপুরে ৬ হাজার মসজিদে হবে ঈদের জামাত

  20-07-2021 07:10PM

পিএনএস ডেস্ক : রংপুর জেলায় প্রায় ৬ হাজার মসজিদে ঈদের নামাজ আদায় করবেন মুসল্লিরা। ঈদের দিন বুধবার (২১ জুলাই) সকাল ৮টা থেকে ১০টা পর্যন্ত মসজিদে মসজিদে এ সব ঈদের জামাত অনুষ্ঠিত হবে। আবহাওয়া অনুকূলে থাকলে সরকারি নির্দেশনা মেনে বিভিন্ন এলাকায় ঈদগাহহেও নামাজ আদায়ের প্রস্তুতি রয়েছে।

করোনাভাইরাসের বিস্তাররোধে ঐতিহ্যবাহী কালেক্টরেট ঈদগাহে এবারও ঈদের জামাত হচ্ছে না। রংপুরে জেলা মডেল মসজিদ ও ইসলামিক সাংস্কৃতিক কমপ্লেক্সে প্রধান জামাত অনুষ্ঠিত হবে।

মঙ্গলবার (২০ জুলাই) দুপুরে ইসলামিক ফাউন্ডেশন রংপুর বিভাগীয় পরিচালকের কার্যালয় ও রংপুর জেলা প্রশাসন কার্যালয় এ তথ্য জানিয়েছে। সরকারি কঠোর বিধিনিষেধ মেনে মসজিদে ঈদের জামাত আদায়ে মুসল্লিদের প্রতি আহ্বান জানিয়েছে প্রশাসন।

রংপুর জেলা মডেল মসজিদে সকাল ৮টা এবং সকাল ৯টায় দুটি ঈদ জামাত হবে। একই সময়ে জেলার সবচেয়ে বড় মসজিদ কারামতিয়া জামে মসজিদে দুটি জামাতে নামাজ আদায় করতে পারবেন মুসল্লিরা। এতে রংপুর বিভাগীয় কমিশনার, সিটি মেয়র, জেলা প্রশাসক, পুলিশ কমিশনারসহ প্রশাসনের ঊর্ধ্বতন কর্মকর্তারা অংশ নেবেন।

রংপুর মহানগরের কোর্ট মসজিদ, ধাপ লালকুঠি বাইতুল নুর জামে মসজিদ, কারমাইকেল কলেজ জামে মসজিদ, রাধাবল্লভ তাকওয়া জামে মসজিদ, পুলিশ লাইন্স জামে মসজিদ, শাপলা চত্বর আশরাফিয়া জামে মসজিদ, কামারপাড়া কুতুবিয়া জামে মসজিদ, নিউ আদর্শপাড়া আলমগীর জামে মসজিদ, পূর্ব কামাল কাছনা জামে মসজিদ, খামার মুসলিমপাড়া শেখ জামাল উদ্দিন জামে মসজিদ, পানবাজার পাঁচপাড়া মসজিদ, রাধাকৃষ্ণপুর বাগানবাড়ি জামে মসজিদসহ এলাকাভিত্তিক মসজিদে সকাল ৮টা থেকে ১০টা পর্যন্ত সুবিধাজনক সময়ে ঈদের জামাত হবে।

রংপুর সদর ও সিটি করপোরেশন এলাকা ছাড়াও পীরগাছা, কাউনিয়া, মিঠাপুকুর, তারাগঞ্জ, পীরগঞ্জ, বদরগঞ্জ ও গঙ্গাচড়া উপজেলায় পাড়ামহল্লাভিত্তিক মসজিদ ও ঈদগাহ্ মাঠে পরিস্থিতি বিবেচনায় ঈদের নামাজ আদায়ের সময়সূচি নির্ধারণ করা হয়েছে। উপজেলার মডেল মসজিদে ঈদের জামাত অনুষ্ঠিত হবে।

ইসলামিক ফাউন্ডেশন সূত্র মতে, রংপুর মহানগরসহ জেলার আট উপজেলাতে ছোট-বড় মিলে ৫ হাজার ৯০টি তালিকাভুক্ত মসজিদ রয়েছে। এছাড়াও বেশকিছু ওয়াক্তি মসজিদ এবং নির্মাণাধীন নতুন মসজিদ রয়েছে, যা এখনও তালিকাভুক্ত হয়নি। সবমিলে প্রায় ছয় হাজার মসজিদ রয়েছে এই জেলায়।

বিভিন্ন এলাকার মসজিদ থেকে মাইকিং করে ঈদের জামাতে নামায় আদায় করতে হলে মুসল্লিদের জায়নামাজ সঙ্গে নিয়ে আসা, বাড়ি থেকে ওজু করে আসতে বলা হয়েছে। এছাড়াও মুখে মাস্ক পরিধানসহ স্বাস্থ্যবিধি ও শারীরিক দূরত্ব মানতে মুসল্লিদের প্রতি আহ্বান করা হয়েছে। একইসঙ্গে শিশু, জ্বর, সর্দি, কাশি, হাঁচিসহ বিভিন্ন রোগে আক্রান্ত ব্যক্তি এবং বয়স্কদের মসজিদে আসতে নিষেধ করা হচ্ছে।

ঈদ উপলেক্ষে সিটি করপোরেশন থেকে নগরীর সড়ক ও সড়ক দ্বীপে জাতীয় পতাকা ও ঈদ মোবারক লেখা পতাকা দিয়ে সজ্জিত করা হয়েছে। ঈদের দিন হাসপাতাল, এতিমখানা, কারাগার ও শিশু পরিবারে বিশেষ খাবার পরিবেশন করা হবে। বাংলাদেশ বেতার রংপুর কেন্দ্র ঈদের বিশেষ অনুষ্ঠানমালা প্রচার করবে।

তিন দিনব্যাপী বিশেষ অনুষ্ঠানমালায় ‘ঈদ আনন্দে মাতি সবাই’, ‘ঈদের আনন্দ ঘরে ঘরে’, ‘ঈদ আড্ডা’, ঈদের নাটক ‘আনন্দ আনন্দ’ প্রচারিত হবে বাংলাদেশ বেতার রংপুর কেন্দ্রে।

পিএনএস/এসআইআর


 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন