ধর্ম যার যার, উৎসব সবারঃ কচুয়ার সাচারে রথযাত্রা উদযাপনে বক্তারা

  

পিএনএসঃ চাঁদপুরের কচুয়া উপজেলা পরিষদ চেয়ারম্যান ও বাংলাদেশ আওয়ামীলীগ কেন্দ্রীয় উপ-কমিটির সহসম্পাদক মোঃ শাহজাহান শিশির বলেছেন, কচুয়ার সাচারে ঐতিহ্যবাহী জগন্নাথ দেবের বেশ কিছু সম্পত্তি অবৈধভাবে দখলদারীদের হাতে বেদখল হয়ে আছে সেগুলো উদ্ধারে সবাইকে এক হয়ে এগিয়ে আসতে হবে। সাচার শ্রী শ্রী জগন্নাথ দেবের রথযাত্রা এলাকাবাসীর মাঝে যুগে যুগে ঐতিহ্য ও সাংস্কৃতিক অঙ্গণে ধারক ও বাহক হিসেবে পরিচিতি লাভ করছে। অতীতে ঐতিহ্যবাহী এ উৎসব পরিচালনা করতে গিয়ে বিভিন্ন সময় বিচ্ছিন্ন ঘটনার জন্ম হয়েছে। সেগুলোকে পরিহার করে দেশ ও মানুষের কল্যানে আমাদের কাজ করতে হবে। ধর্ম যার যার উৎসব সবার। সনাতন ধর্ম বলতে কিছুই নেই। কেননা প্রতিটি ধর্মে বলা আছে ধর্ম নিয়ে বাড়াবাড়ি করতে নেই। ধর্মের প্রতি আনুগত্য ও বিশ্বাস রেখেই প্রতিটি ধর্মের মানুষ ধর্ম পালনে এগিয়ে যেতে হবে। তিনি গতকাল রোববার বিকেলে কচুয়া উপজেলার ঐতিহ্যবাহী সাচার শ্রী শ্রী জগন্নাথ দেবের ১৪৭তম রথযাত্রা উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন।
সাচার জগন্নাথ ধাম পূজা ও সাংস্কৃতিক সংঘ ও রথ উদযাপন কমিটির সভাপতি বাবু তিমির সেন গুপ্তের সভাপতিত্বে ও রথ উদযাপন কমিটি সাধারন সম্পাদক শুকদেব গোস্বামীর পরিচালনায় অনুষ্ঠানে অন্যানের মধ্যে উপস্থিত ছিলেন কচুয়া উপজেলা আওয়ামীলীগের সাংগঠনিক সম্পাদক আব্দুল বাতেন সরকার, সাচার ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান ওসমান গণি মোল্লা, সাচার বহুমুখী উচ্চ বিদ্যলয়ের প্রধান শিক্ষক বটু কৃষ্ণ বসু, কচুয়া প্রেস ক্লাবের সাবেক সভাপতি মোঃ খোরশেদ আলম শিকদার, উপজেলা পূজা উদযাপন কমিটির সভাপতি সন্তোষ চন্দ্র সেন, ইউ পি সদস্য মফিজুল ইসলাম সরকার, সাচার জগন্নাথ ধাম পূজা ও সাংস্কৃতিক সংঘের সাধারন সম্পাদক নিখিল চন্দ্র দাস, সাবেক সভাপতি ডাঃ বাবুল চন্দ্র পোদ্দার, সাধারণ সম্পাদক বাসুদেব সাহা, ভক্ত সাগর পোদ্দার, নিমাই সরকার, রথ উদযাপন কমিটির ক্যাশিয়ার রিপন কুমার সাহা প্রমূখ।
সাচার শ্রী শ্রী জগন্নাথ দেবের ১৪৭তম রথযাত্রা উপলক্ষে গতকাল রোববার সকাল থেকে বৈরী আবহাওয়া উপেক্ষা করে দেশের বিভিন্ন স্থান থেকে শ’ শ’ ভক্তবৃন্দ রথযাত্রা অনুষ্ঠানে ঝড়ো হয়। এছাড়া রথযাত্রা উৎসবে স্থানীয় গীতা সংঘের উদ্যোগে ডাঃ সুরঞ্জিত সরকার, ডাঃ সমিরন সরকার ও অশোক মল্লিক ২’শ জন গরীব অসহায় লোকজনের মাঝে ফ্রি চিকিৎসা সেবা প্রদান করেন এবং মন্দিরের পার্শ্বে সাচার সনাতন একতা সংঘের আয়োজনে প্রসাদ বিতরণ ও বাচ্চাদের মাঝে দুধ বিতরণ করা হয়।
হরে কৃষ্ণ হরে রাম, জগবন্ধু বল রাম এ ধ্বণি উচ্চারণে নেচে গেয়ে আনন্দ উৎসবের মধ্য দিয়ে বিকেল ৫টার দিকে লক্ষ বক্তবৃন্দ্রের উপস্থিতিতে পূজা-অর্চনা ও অর্ঘ্য দিয়ে টেনে প্রথম রথ যাত্রা উদ্বোধন করা হয়। আগামী রোববার একই ভাবে রথযাত্রা টেনে উল্টো রথযাত্রা সমাপ্তি হবে। প্রসঙ্গত: এবছর সাচারের রথযাত্রায় জুয়া ও আইনশৃঙ্খলা পরিপন্থি কর্মকান্ড লক্ষ করা যায়নি।

সাচার শ্রী শ্রী জগন্নাথ দেবের ১৪৭তম রথযাত্রা উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য রাখছেন কচুয়া উপজেলা পরিষদ চেয়ারম্যান মোঃ শাহজাহান শিশির।

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন
Developed by Diligent InfoTech