ধর্ষণের স্বীকারের পরবর্তী সময়ে যা করণীয় (পর্ব ১)

  15-10-2016 08:41PM

পিএনএস: ধর্ষন অথবা একটি সেক্সুয়াল আক্রমনের পর আপনার কি করনীয়? ধর্ষন অথবা যৌন আক্রমনের পর আপনি মানসিক এবং শারীরিকভাবে আক্রান্ত হতে পারেন। শুধুমাত্র আপনি সিদ্ধান্ত নিতে পারেন কি সিদ্ধান্ত এবং পদক্ষেপ আপনি নিতে পারেন, নির্ভর করে আপনি কয়েক ঘন্টা অথবা কয়েক দিন পর কেমন অনুভব করেন। কিন্তু কিছু পরামর্শ আমরা আপনাকে দিতে পারি, যাতে আপনার সঠিক সিদ্ধান্ত নেওয়ার জ্ঞান থাকে এবং আপনার জন্য সমর্থন পান।
প্রথমেই নিরাপত্তা: যদি আপনি ধর্ষিত অথবা সেক্সুয়াল আক্রমনের শিকার হন, আপনার জন্য প্রথম পরামর্শ হল এমন কোথাও যান যেখানে আপনি নিরাপদ অনুভব করবেন, যেমন বাসা অথবা কোন বন্ধু অথবা আত্নীয়ের বাসা। আপনি আপনার নিকটস্থ OCC এর কাছে রিপোর্ট করতে পারেন অথবা তাদের হেল্পলাইনে ফোন করতে পারেন।
তারপর, যদি আপনি ভাবেন যে আপনি সক্ষম হবেন, আপনি বিশ্বাস করেন এমন কাউকে আপনার জানানোর প্রয়োজন। যা আপনার সাথে হয়েছে তার জন্য আপনার লজ্জিত বোধ করা উচিত নয় অথবা নিজেকে দোষারূপ করা উচিত নয়।
আপনার কথা বলা উচিতঃ একজন বন্ধু অথবা একজন পরিবারের সদস্য BLAST BRAC একজন বিশেষজ্ঞ সংস্থা যেমন আইন ও সালিশ কেন্দ্র জিজ্ঞেস করুন আপনার সাথে যা হয়েছে তা পুলিশ কে জানানোর আগে নিজেকে ধৌত করা অথবা কাপড় পরিষ্কার করা থেকে নিজেকে প্রতিহত করুন।
যদি আপনি এই অপরাধ পুলিশকে জানাতে চান, যদি তাদের ডিএনএ প্রমানাদি থাকে তবে তাদের পরিচয় সনাক্ত করতে সহজ হবে। এই প্রমানাদি পেতে বিশেষজ্ঞ চিকিতসক আপনার লালা, ইউরিন, রক্ত, এবং চুল নিবে। যদি আপনি পুলিশ স্টেশনে যান, একজন পুলিশ এসকল প্রমানাদি সংগ্রহ করবেন যা একটি বিশেষ পরীক্ষার মাধ্যমে একজন চিকিতসক দ্বারা নেওয়া হয়েছে ।
চিকিৎসা: এমনকি আপনি যদি পুলিশের রিপোর্টে নিশ্চিত না থাকেন তবে কিছু মেডিকেল সাপোর্ট ধর্ষন কিংবা সেক্সুয়াল আক্রমনের পর নিতে পারেন। আপনি আহত হতে পারেন যার চিকিৎসা প্রয়োজন। জরুরী অবস্থায় গর্ভনিরোধক প্রয়োজন এবং সেক্স বাহিত জীবানু (STIs) প্রয়োজন।
আপনি যেতে পারেনঃ একটি হাসপাতাল অথবা একটি ইমার্জেন্সি ডিপার্টমেন্ট পরিবার পরিকল্পনা ক্লিনিক আপনার চিকিতসক সকল চিকিতসক এবং নার্স আপনার অবস্থার সাথে আত্নবিশ্বাসের সাথে পরিচালনা করবেন, এবং তারা পুলিশকে জানাবেনা। যদি আপনি ভেবে থাকেন আপনি পুলিশকে জানাতে পারেন তবে আপনি চিকিৎসক অথবা নার্সদের বলতে পারেন যেন তারা কিছু ফরেনসিক রিপোর্ট আপনাকে দেয় যা প্রমানাদি হিসেবে ব্যবহৃত হতে পারে। আপনি প্রমানাদি গুলো নিতে পারেন এবং তখনও সিদ্ধান্ত নিতে পারেন পুলিশের কাছে না যাওয়ার।
জরুরী জন্মনিয়ন্ত্রন : যদি আপনাকে জোরপূর্বক জন্মনিয়ন্ত্রক ছাড়া সেক্স করানো হয়, যেমন কনডম,সেক্ষেত্রে গর্ভবতী হওয়ার একটি সম্ভাবনা থাকে। জরুরী জন্মনিয়ন্ত্রন, যদি সময়মত ব্যবহৃত হয়, তবে গর্ভাবস্থা থেকে রেহাই পাওয়া যায়। জরুরী জন্মনিয়ন্ত্রনের দুটী উপায় আছেঃ জরুরী পিল (যা সকালের পরের পিল নামেও পরিচিত) এবং কপার IUD (intrauterine device). জরুরী পিল একটি ট্যাবলেট হিসেবে দেওয়া হয়, অরক্ষিত সেক্সের (জন্মনিয়ন্ত্রক ছাড়া সেক্স) পর এটা নেওয়া হয় ।
জরুরী পিল ৭২ ঘন্টা পর দেওয়া হয়না যখন তার সম্ভাবনা বেড়ে যায়। কপার IUD গর্ভে স্থাপন করা হয় একজন চিকিৎসক অথবা নার্স কে দিয়ে অরক্ষিত সেক্সের ৫ দিনের মধ্যে অথবা যখন আপনি ডিম্বাশয় মুক্ত করবেন (ডিম্বক) IUD এর শতভাগ সাফল্যের হার রয়েছে।
পরবর্তী ফিচারে ধর্ষন পরবর্তী সময়ে করণীয় আরো কিছু কথা জানাবো আপনাদের।

পিএনএস/মো:শ্যামল ইসলাম রাসেল

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন