শিশুর জন্য মা-বাবার কিছু গুরুত্বপূর্ণ করণীয় বিষয়

  22-10-2016 02:19PM

পিএনএস ডেস্ক : নতুন একটি শিশু যখন পৃথিবীতে আসে, সবকিছুই থাকে তার অচেনা। সে তাই শেখে, যা সে দেখে। তাই প্রথম সবকিছুই শিশুর জন্য গুরুত্বপূর্ণ। প্রথম কিছু বছরের কার্যকলাপের উপরে ভিত্তি করেই শিশুর পরবর্তী জীবনের বুদ্ধিমত্তা নির্ধারণ হয়। অনেকে হয়তো ভেবে থাকেন, এই সময় শিশুর মেধাবিকাশের জন্য তেমন কিছুর প্রয়োজন নেই। কিন্তু একটু অবহেলাই শিশুর পরবর্তী জীবনের বড় কোনো মানসিক সমস্যার কারণ হয়ে দাঁড়াতে পারে। তাই চলুন জেনে নিই শিশুর প্রথম বছরে বাবা-মা তার বিকাশে কীভাবে অবদান রাখতে পারেন-

*শিশুর সাথে প্রতিদিন অনেকটা সময় জুড়ে বারবার কথা বলুন, গল্প করুন। শিশুর চোখের দিকে তাকিয়ে কথা বলুন।

*শিশুকে বিভিন্ন রকমের গল্পের বই, স্ব-স্ব ধর্মীয় গল্প, ছড়া পড়ে শোনান।

*শিশুর নাম ধরে বারবার ডাকুন। তাকে বিভিন্ন সাধারণ কথায় অভ্যস্ত করে তুলুন। এতে শিশু মূল ব্যবহৃত শব্দগুলো সহজেই অতিদ্রুত আয়ত্ব করতে পারে।

*যদি দেখা যায় যে আপনার সন্তান কোন নির্দিষ্ট বিষয়ে বারবার আনন্দিত হচ্ছে কিংবা নিজের উৎফুল্লতা প্রকাশ করছে তবে নিয়ে শিশুর সাথে কথা বলুন বারবার। যেমন অনেক সময় শিশুরা নির্দিষ্ট কোন খেলনা বা কোন নির্দিষ্ট ব্যক্তি দেখলে আনন্দ পায়। এর প্রক্রিয়া যাতে সবসময় আপনার সন্তানের সাথে ঘটে সেদিকে নজর দিন।

*শিশু কী বলতে বা কী বোঝাতে চাইছে তা যথেষ্ঠ সময় ও ধৈর্য্য নিয়ে বুঝতে চেষ্টা করুন। তার ব্যাপারটি বুঝতে পারছেন না বলে অযথা রাগ করবেন না বা ধৈর্য্য হারাবেন না। এতে শিশুর মানসিক সমস্যা তৈরি হতে পারে।

*শিশুর চোখের সামনে সবকিছু রঙিন রাখতে চেষ্টা করুন। রঙ্গিন কাগজ, রঙ্গিন খেলনা এসব শিশুর মেধার বিকাশ ঘটাতে বেশ সাহায্য করে।

পিএনএস/হাফিজুল ইসলাম

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন