নারীর স্মৃতিশক্তি নিয়ে ম্যাকগিল বিশ্ববিদ্যালয়ের অদ্ভূত গবেষণা

  

পিএনএস: বিশ্বের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে প্রতি বছর হরেক রকম বিষয় নিয়ে গবেষণা হয়। কঠিনসব বিষয়ের পাশাপাশি অদ্ভূত অনেক বিষয় উঠে আসে এসব গবেষণা ও তার ফলাফলে। এমনি একটি বিচিত্র গবেষণার কথা জানাচ্ছেন কানাডার ম্যাকগিল বিশ্ববিদ্যালয়ের একদল গবেষক। নারীদের মধ্যে কাদের স্মৃতিশক্তি বেশি এ সংক্রান্ত গবেষণা ফলাফল প্রকাশ করেছে তারা।

ম্যাকগিলের গবেষকরা জানিয়েছেন, যে নারী বেশি শারীরিক সম্পর্কে লিপ্ত হয় তার স্মৃতি শক্তিও বেশি।

অদ্ভূত এই গবেষণার ফলাফল সংক্রান্ত প্রতিবেদনটি প্রকাশ করেছে ব্রিটেনের দ্য ইন্ডিপেনডেন্ট পত্রিকা।

সম্প্রতি শারীরিক সম্পর্ক বেশি হলে নারীদের মস্তিষ্কের ওপর কী ধরনের প্রভাব পড়ে তা নিয়ে গবেষণা করা হয়। গবেষণায় দেখা যায়, যেসব নারী বেশি শারীরিক সম্পর্ক করেন বিমূর্ত শব্দ স্মরণে তারা বেশি সক্ষম।

কানাডার ম্যাকগিল বিশ্ববিদ্যালয়ের গবেষকরা মস্তিষ্কের যে আবেগ, স্মৃতি এবং স্নায়ুতন্ত্রের নিয়ন্ত্রণ এলাকা রয়েছে তার সঙ্গে হিপ্পোক্যাম্পাস যৌন এবং স্নায়বিক টিস্যুর বৃদ্ধির সম্পর্ক খুঁজে পেয়েছিলেন।

তাদের গবেষণার ফলাফল বের করতে ৩০ বছরের কম বয়সী ৭৮ জন বেশি যৌন আবেদনময়ী নারীকে বেছে নেয়া হয়। তাদের ওপর চালানো হয় বিমূর্ত শব্দ মনে করার পরীক্ষা।

পরীক্ষায় দেখা যায়, যেসব নারী বেশি বেশি শারীরিক সম্পর্কে মিলিত হয়েছে তারা দ্রুত বিমূর্ত শব্দ মনে করতে সক্ষম।

এই পরীক্ষা এটাই প্রমাণ করে যে সেক্সের সঙ্গে মানুষের স্মৃতির একটি সম্পর্ক রয়েছে। এছাড়া গবেষকরা এও জানিয়েছেন, বেশি বয়সী নারীদের তুলনায় মধ্যবয়সী নারীরা শারীরিক সম্পর্কটা বেশি উপভোগ করেন।



পিএনএস/বাকিবিল্লাহ্

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন
Developed by Diligent InfoTech