শীতের খাবারে ভিন্নতা

  05-12-2016 11:20PM

পিএনএস ডেস্ক : মিষ্টি শীতের দুষ্টু বাতাসের আনাগোনা শুরু হয়েছে। ফুটপাত থেকে শুরু করে অভিজাত শপিং মলগুলোতে দেখা মিলছে শীতের কাপড়ের। এর সাথে সাথে বাজারের এসেছে শীতকালীন সবজি। নানা রঙের আর নানা স্বাদের সবজিতে বাজার এখন ভরপুর। শীতের এই সময়টা যারা ডায়েট কন্ট্রোল করে থাকেন তাদের জন্য উপযুক্ত সময়। এই সময়ে বাজারে হাতের নাগালেই পাওয়া যায় নানা সবজি। বরবটি থেকে শুরু করে শিম, ফুলকপি, বাঁধাকপি, গাঁজর, লাউ, টমেটো, মূলাসহ নানা সবজি। তবে এই খাবারগুলো এক ভাবে খেতে খেতে একটি একঘেয়েমি চলে আসে। সবজি নানা স্বাদের নানা ধরনের হলেও এর সাহায্যে তৈরি করা খাবার মুখোরোচক না হলে বেশিদিন খেতে ভালো লাগে না। তাই এই খাবারে ভিন্নতা আনা জরুরি। চলুন জেনে নেই এই শীতের খাবারগুলো আর কী ভিন্নতার সাথে খাবার টেবিলে পরিবেশন করা যায়

ফুলকপি
শীতের এই সময়ের অন্যতম খাবার হচ্ছে ফুলকপি। সবজি হিসেবে খাওয়ার পাশাপাশি এটি আপনি পরিবেশন করতে পারেন নাস্তার টেবিলেও। ফুলকপি আধা সিদ্ধ করে তা বেসনে মাখিয়ে তেলে ভেজে বিকেলের নাস্তায় পরিবেশন করতে পারেন। এটি খেতে যেমন সুস্বাদু তেমনি শরীরের পক্ষেও উপকারী।

বাঁধাকপি
শীতের এই সময়ে বাজারে গেলে চোখে পড়বে বাঁধাকপি। এটি আপনি নানা ভাবে ব্যবহার করতে পারেন। বাঁধাকপি কুচি কুচি করে কেটে তা দিয়ে পাকোড়া বানাতে পারেন। এছাড়া স্যান্ডুইচ বানাতে কিংবা সাবওয়েতে এটি পাতলা পাতলা করে কেটে রুটির ভেতর দিয়ে পরিবেশন করতে পারেন। যারা ডায়েটে আছেন তারা বাঁধাকপির সালাদ তৈরি করে খেতে পারেন।

টমেটো
সারা বছর এর আনাগোনা বাজারে থাকলেও শীতের এই মৌসুমে আপনি খুব সহজেই হাতের নাগালে পেয়ে যাবেন টমেটো। এই টমেটো দিয়ে সালাদ থেকে শুরু করে ভাতের সাথে খাবার জন্য চাটনি এবং সুপ তৈরি করতে পারেন। শীতের এই সময়ে আপানকে উষ্ণতা দিতে স্যুপের বিকল্প নেই। টমেটো দিয়ে তৈরি স্যুপ সহজেই দূর করবে স্বাদের একঘেয়েমি।

গাজর
খাবারের স্বাদে ভিন্নতা আনতে গাজরের তুলনা নেই। এটি আপনি সালাদ হিসেবে খেতে পারেন এবং দই দিয়ে রাইতা তৈরি করেও খেতে পারেন। এই রাইতা আপনি অন্যান্য খাবারের সাথেও পরিবেশন করতে পারবেন।

শীতের এই সময় রকমারি এবং মুখোরোচক খাবার তৈরির উপযুক্ত সময়। তাই খাবারের টেবিলে চেষ্টা করুন খাবারের ভিন্নতা আনার। আর যতটা সম্ভব বাসায় খাবার বানানোর চেষ্টা করুন এবং শীতের এই মৌসুমের সবজির মজার মজার খাবারের স্বাদ পরিবারের সদস্যদের সাথে উপভোগ করুন।

পিএনএস/হাফিজুল ইসলাম

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন