নিরাপত্তাহীনতায় ভোগা সঙ্গী বা সঙ্গিনীরা বারবার অতীতকে টেনে আনেন

  08-12-2016 10:36AM


পিএনএস ডেস্ক: সংস্পর্শ উদ্বেগে ভোগা লোকেরা, অর্থাৎ যারা এটা ভেবে উদ্বিগ্ন থাকেন যে তাদের জীবন সঙ্গী বা সঙ্গিনী তাদেরকে ভালোবাসেন না তারা বারবার অতীতকে টেনে এনে দাম্পত্য জীবনে কলহে লিপ্ত হন। এমনকি অপ্রাসঙ্গিকভাবেই তারা বারবার এই কাজটি করেন।

নতুন এক গবেষণায় এমনটিই প্রমাণিত হয়েছে।

যারা দাম্পত্য সম্পর্কে বেশি নিরাপদ বোধ করেন তাদের তুলনায় এরা অতীতের ভুলগুলোকে বর্তমানের অনেক কাছাকাছি অনুভব করেন। এমনটাই বলা হয়েছে ওই গবেষণায়।

গবেষণায় আরো দেখা গেছে, এমনকি যদিও ঝগড়ার সময় কেউই অতীতের পাপ সম্পর্কে উল্লেখ নাও করেন তথাপি শুধু সে সম্পর্কিত ভাবনার ফলেই দাম্পত্য সম্পর্কে ধ্বংসাত্মক প্রভাব পড়তে পারে।

কোনো ব্যক্তি হয়তো বিভ্রান্ত এবং হতাশ হয়ে পড়তে পারেন যদি তারা বুঝতে না পারেন তাদের সঙ্গী বা সঙ্গিনী কেন দেখতে আপাত ক্ষুদ্র কোনো একটি বিষয়ে এতটা মর্মাহত হয়েছেন।

গবেষণাটি প্রকাশিত হয়েছে পারসোনালিটি অ্যান্ড সোশ্যাল সাইকোলজি বুলেটিন নামের জার্নালে। এতে আরো দেখা যায় যে, যারা সাম্প্রতিক ঝগড়ার সময় অতীতের সীমা লঙ্ঘনের কথা স্মরণ করেছেন তারা বর্তমান ঝগড়ার সময় অনেক বেশি ধ্বংসাত্মকভাবে প্রতিক্রিয়া দেখিয়েছেন। এছাড়া এরা স্বল্প বিরতিতে অনেক বেশি পরিমাণে এবং তীব্র মাত্রার সংঘাতে লিপ্ত হয়েছেন। এবং সাধারণভাবে নিজেদের সম্পর্কের ব্যাপারে খুবই বাজে অনুভূতি হয় তাদের। সূত্র: হিন্দুস্তান টাইমস

পিএনএস/আনোয়ার

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন