যখন আপনি সন্তান চান কিন্তু আপনার জীবন সঙ্গী চাননা তখন কী করবেন?

  23-12-2016 11:36AM


পিএনএস ডেস্ক: আমাদের অনেকের জন্যই সন্তান নেওয়ার সিদ্ধান্ত একটু সহজই বটে। কিন্তু অন্যরা তাদের মনস্থির করতে আরো বেশি সময় নেন।

অনেক আবার গোঁ ধরে বসে থাকেন তারা কখনোই সন্তান নেবেন না।

সুতরাং যখন আপনার বয়স ৩০ হবে এবং আপনি সন্তান নিতে চান কিন্তু আপনার জীবন সঙ্গী চাননা তখন আপনি কী করবেন?

এক নারী এমন পরিস্থিতিতে আটকা পড়েছেন। এর আগে তিনি বলেছিলেন, আমি জানিনা সন্তান নেওয়ার ব্যাপারে আমি ঠিক অনুভব করব। ওই নারীর নয় বছরের জীবন সঙ্গী তাকে বলেছেন, তিনি কোনো সন্তানই চান না।
তবে তিনি সম্পর্কও ভাঙ্গতে চান না।

তার বাগদত্তা তার জীবনের এমন এক স্তরে আছেন যেখানে তিনি আন্তরিকতার সঙ্গেই পরিবার শুরু করতে চাইছেন। কিন্তু এখন তার অনুভূতি হচ্ছে যে তিনি আটকে গেছেন। তিনি বলেন, “আমার মনে হচ্ছে যে, আমি তাকে ছেড়ে যেতে পারব না। কারণ আমাদের দুজনের একটি যৌথ বাড়ি আছে। ” মামসনেটে লিখেছেন তিনি। কিন্তু আমি তাকে ক্ষুব্ধ করতে চাইনা যখন আমার জন্য এটা অনেক দেরি হয়ে গেছে।

এটি এক উভয় সঙ্কট। অনেক লোকেই যার মুখোমুখি হন; নারী ও পুরুষ উভয়েই।

অনেক লোকে ভেবেছেন, ওই যুগলের আলাদা হয়ে যাওয়া উচিৎ। আমি বরং বলব আপনাদের সম্পর্ক/বিয়ে কাজ করবে না যদি আপনারা মৌলিকভাবে ভিন্ন ভিন্ন জিনিস চান। মন্তব্য করেছেন একজন।

আরেকজন বলেছেন, এমন কোনো জিনিস নাই যা করা সঠিক। কিন্তু উদ্দেশ্যহীনভাবে ঘোরাঘুরি করারও কোনো মানে নেই। দুর্ভাগ্যক্রমে এটি হলো একটি চুক্তি ভঙ্গকারী।

আপনাদের দুজনের কেউই যা চাওয়ার তা চেয়ে ভুল করছেন না। কিন্তু এগুলো সুসঙ্গত নয়।

জৈবিক দেহঘড়ি টিক করার ইস্যুটি নারীদের জন্য আরেক স্তরের উভয়সঙ্কট তৈরি করে। একজন লিখেছেন, “এই বিষয়ের বাস্তবতাটি হলো ওই নারীর উর্বরতার আর বেশি সময় বাকী নেই। কারণ তার বয়স এখন ৩০, ২০ নয়। অন্যদিকে, পুরুষটির এই স্বাধীনতা রয়েছে, তিনি ভবিষ্যতে কেমন অনুভব করবেন তা না জানার। কিন্তু নারীটির এ বিষয়ে কোনো স্বাধীনতা নেই। ”

তবে এরপরও লোকে চরম পরামর্শ দিতে বিরত থাকেন না। একজন বলেছেন, “আপনার বয়স মাত্র ৩০।
সম্পর্কটি এখনই ভেঙ্গে ফেলুন। এবং জীবনটাকে উপভোগ করুন। ”

তবে অনেকে চিহ্নিত করছেন যে, তিনি হয়তো এমন একজন পুরুষকে ছেড়ে যাওয়ায় দুঃখ পেতে পারেন যাকে তিনি ভালোবাসেন। এক মন্তব্যকারী প্রজ্ঞাবানের মতো লিখেছেন, “আপনাকে ভালোবাসে এমন কাউকে ত্যাগ করবেন না শুধু সন্তান চায় এমন কারো সাথে গাটছড়া বাঁধার জন্য। ”

আরেক নারী একই অভিজ্ঞতার গল্প বলেছেন, যেখানে তিনি পুরুষটিকে ত্যাগ করার সিদ্ধান্ত নিয়েছেন। তিনি স্বীকার করেছেন, তাকে ত্যাগ করতে গিয়ে আমি প্রায় ধ্বংস হয়ে গিয়েছিলাম। কিন্তু আমি জানতাম ওটাই সঠিক কাজ ছিল।

যদিও অনেক পরামর্শ দেওয়া হয়েছে, শেষবিচারে, সকলেই একমত হয়েছেন শুধু ওই নারী নিজেই সিদ্ধান্তটি নিতে পারেন। একজন লিখেছেন: “শুধু আপনি নিজেই এ ব্যাপারে সিদ্ধান্ত নিতে পারেন যে আপনি কী শুধু তাকে চান নাকি আপনি একটি পরিবার চান। ” সূত্র: দ্য ইনডিপেনডেন্ট

পিএনএস/আনোয়ার

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন