চিকেন অন্থন তৈরির রেসিপি

  01-01-2017 11:52PM

পিএনএস ডেস্ক : চাইনিজ খাবারের মধ্যে অন্থন বেশ জনপ্রিয় আমাদের দেশে। গরম গরম স্যুপের সঙ্গে অন্থন খেতে ভালোবাসেন অনেকেই। অন্থন মূলত চিকেনের হয়, কিন্তু এটি সবজি দিয়েও তৈরি করতে পারেন। চলুন জেনে নিই রেসিপি-

উপকরণ :
১ কাপ ময়দা, ১/২ কাপ কর্ণ ফ্লাওয়ার, ২ চা চামচ মাখন, লবণ, ৩/৪ কাপ গরম পানি, ১ কাপ মুরগির কিমা, ১ চা চামচ তিলের তেল, ১/২ কাপ বাঁধাকপি, ২টি ডিমের কুসুম, ১ চা চামচ সয়াসস, ১ গুচ্ছ ধনে পাতা, ১ টেবিল চামচ পেঁয়াজ পাতা কুচি, ১ টেবিল চামচ গাজর, ১ চা চামচ কাঁচামরিচ কুচি, ১ চা চামচ আদাকুচি, ১ চা চামচ রসুন কুচি, তেল, ১/২ চা চামচ গোলমরিচ গুঁড়ো।

প্রণালি :
প্রথমে ময়দা, কর্ণ ফ্লাওয়ার, মাখন, লবণ এবং গরম পানি দিয়ে ভাল করে মিশিয়ে ডো তৈরি করে নিন। এখন একটি পাত্রে মুরগির মাংস বাটা, তিলের তেল, লবণ, বাঁধাকপি কুচি, দুটি ডিমের কসুম, সয়া সস, হইসিন সস, ধনে পাতা কুচি, পেঁয়াজ পাতা কুচি, গোলমরিচ গুঁড়ো, গাজর কুচি, কাঁচামরিচ, আদা কুচি, রসুন কুচি দিয়ে ভাল করে মিশিয়ে নিন।

মাংসের কিমার মাঝে অল্প একটু পানি দিয়ে মিশিয়ে নিন।এখন ময়দার ডো দিয়ে ছোট ছোট রুটির মত পাতলা অন্থন শিট তৈরি করে নিন। শিটের মাঝখানে মুরগির কিমা দিয়ে আঙ্গুলে পানি নিয়ে শিটের চারপাশে লাগিয়ে দিন। এবার শিট একপাশ থেকে ভাঁজ করে কিমার অংশটুকু ঢেকে মুড়িয়ে নিন। এরপর শিটের মাথা দুটোর মুখ মাঝখানে এনে লাগিয়ে দিন। তারপর গরম তেলে চিকেন অন্থন দিয়ে দিন। সোনালী রং হয়ে এলে নামিয়ে ফেলুন।

পিএনএস/হাফিজুল ইসলাম

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন