ঘরের তৈরি দইও এবার জমবে!

  09-03-2017 12:30AM

পিএনএস ডেস্ক: ঘরে তৈরি দই দোকানের মতো হয় না, দোকানের দইয়ের মতো জমে না এমন অভিযোগ শোনা যায় অনেকের মুখেই। আর একারণেই অনেকে ঘরে দই তৈরি করতে চান না। কিন্তু খুব সহজেই আপনি তৈরি করতে পারেন একদম কেনা দইয়ের মতো দই। আর সেজন্য খুব বেশিকিছুর দরকারও নেই। চলুন তবে জেনে নেই-

উপকরণ : দুধ ১ লিটার, ১ কাপ পানি, চিনি ২০০ গ্রাম, দইয়ের বীজ ২ টেবিল চামচ, ১ টি মাটির পাত্র।

দইয়ের বীজ দু`ভাবে নেয়া যায় : আগের দই থেকে ২ টেবিল চামচ সরিয়ে রাখুন অথবা ১ কাপ দুধে ১ কাপ পরিমাণ গুঁড়ো দুধ দিয়ে ভালো করে জ্বাল দিয়ে ক্ষীরসা তৈরি করে নিন। এটিই দইয়ের বীজ হিসেবে কাজ করবে।

দই জমানোর পদ্ধতি : একটি পাত্রে দুধ নিয়ে এতে ১ কাপ পানি মিশিয়ে মাঝারি আঁচে জ্বাল দিতে থাকুন। দুধ জ্বাল দিয়ে অর্ধেক পরিমাণে হয়ে এলে এতে চিনি দিয়ে ভালো করে নেড়ে দিন। দুধ আরও ঘন হয়ে এলে চুলা থেকে নামিয়ে কিছুক্ষণ ঠান্ডা হতে দিন। আঙুল ডুবিয়ে দেখুন গরম সহ্য করা যায় কিনা। এই ধরণের গরম থাকতে দুধে দইয়ের বীজ দিয়ে ভালো করে নেড়ে মিশিয়ে নিন। এরপর মাটির পাত্রে ঢেলে ভারী মোটা কাপড় বা চটের কিছু দিয়ে ঢেকে অন্ধকার ও ঠান্ডা জায়গায় রেখে দিন ৬-৭ ঘণ্টা। ৬-৭ ঘণ্টার মধ্যে দই জমে যাবে। যদি ঠান্ডা দই খেতে চান তবে ফ্রিজে রেখে ঠান্ডা করে তবেই পরিবেশন করুন।

পিএনএস/হাফিজুল ইসলাম

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন