শ্বশুরবাড়িতে যেসব বিষয়ে মানিয়ে নেওয়া যাইনা

  27-03-2017 03:33PM

পিএনএস ডেস্ক: বিয়ের পর শ্বশুরবাড়িতে গিয়ে নারীদের অনেক কিছুই মানিয়ে নিতে হয়। সেটা হয় সংসার টিকিয়ে রাখার জন্য, মনোমালিন্য কিংবা ঝামেলা থেকে দূরে থাকার জন্য, কিংবা সবার চোখে ভালো থাকার জন্য। আবার অনেক নারীই আছেন যারা প্রতিবাদই করতে যানেন না। সবকিছু মেনে নেয়াই যাদের অভ্যেস। কিন্তু এতে সংকট আরও তীব্র হয়। বড় বড় ঝামেলা তৈরি হয়।

ছোট খাট মন খারাপের অনুভূতিগুলো একসময় জমা হয়ে তীব্র ক্রোধের জন্ম দেয়। যেটা সংঘাতমূলক কিংবা অপ্রিয় সিদ্ধান্ত নিতে উৎসাহিত করে। তাই যেটা অন্যায্য মনে হচ্ছে, সেটা মেনে নেব্নে না। নিজের এবং সবার স্বার্থেই। প্রতিবাদ করতে হবে, জানিয়ে দিতে হবে নিজের অবস্থান। সংসারে নতুন বলে চুপ করে থাকবেন না। তাতে সমস্যা বাড়ে।

সংসারের সবাই একরকম হয় না। অনেকেই আছে, অন্যের ভালো থাকাটা তাদের মধ্যে হীনমন্যতার জন্ম দেয়। তারা ঝগড়া লাগিয়ে দিতে চান। কথা ঘুরিয়ে বলে ভুল বোঝাবুঝি সৃষ্টি করেন। এটা থেকে কীভাবে দূরে থাকা যায় সেটা নিয়ে নিজেদের মধ্যে আলোচনা করুন।

নিজেদের দাম্পত্য নিয়ে কাউকে নাক গলাতে দেবেন না। নিজেদের সিদ্ধান্ত নিজেরাই নিন এবং এগুলো সবাই জানানোর প্রয়োজন নেই।

কেউ আপনাকে বারবার ইচ্ছেকৃত অপমান করলে একা একা চোখের পানি ফেলবেন না। ভদ্র ভাবে উত্তর দিন অথবা সম্পূর্ণ উপেক্ষা করুন।

নিজেদের ব্যক্তিগত পরিসরে কাউকে জায়গা দিতে যাবেন না। কেউ এতে ইচ্ছাকৃত কিংবা অনিচ্ছাকৃত প্রবেশের চেষ্টা চালালে সঙ্গে সঙ্গে জবাব দিন।

অপ্রয়োজনে কারও আধিপত্য মেনে নেবেন না। স্বাবলম্বী থাকার চেষ্টা করুন। নিজেই সিদ্ধান্ত নিন। নিজের অস্তিত্বের জানান দিন। কেউ অবহেলা করলে স্বামীকে জানান। পরিবারের অন্য সদস্য, বন্ধু বা প্রতিবেশীদের কাছে আপনার অন্যায় সমালোচনা করা হলে সঙ্গে সঙ্গে জবাব দিন।

পিএনএস/আলআমীন

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন