বৈশাখের মুড়ি-মুড়কি

  12-04-2017 12:08AM

পিএনএস ডেস্ক: বৈশাখী মেলা থেকে মুড়ি-মুড়কি কিনে এনে খাওয়ার মজাই আলাদা। তবে শহরে যারা পথের পাশের খোলা খাবার খেতে চান না, তাদেরও চিন্তা নেই। বাড়িতেই বানাতে পারবেন এসব। কীভাবে?
জেনে নিন কিভাবে বানাবেন এসব-

মুরালি
উপকরণ
ময়দা ২ কাপ, চিনি ১ কাপ, বেকিং পাউডার আধা চা চামচ, পানি আধা কাপ, লবণ আধা চা চামচ, তেল ৬ টেবিল চামচ।
যেভাবে তৈরি করবেন
ময়দা, বেকিং পাউডার ও তেল একত্রে মেখে ডো তৈরি করে একটু মোটা রুটি বেলে নিন। এবার ওই রুটি আঙুলের সমান লম্বা করে মুরালি কেটে ডুবোতেলে মৃদু আঁচে অনেক সময় নিয়ে ভাজুন। চিনি ও পানি একত্রে জ্বাল দিয়ে সিরা তৈরি করুন। ভাজা মুরালিগুলো সিরায় দিয়ে কিছুক্ষণ রেখে দিন। একটু পর তুলে ঠাণ্ডা করুন। ঠাণ্ডা হলেই মুরালির গায়ে চিনির আস্তর জমবে। সংরক্ষণ করে অনেক দিন খেতে পারবেন।

মুড়কি
উপকরণ
খই ৫০০ গ্রাম, গুড় ৬ গ্রাম ও চিনি ১০০ গ্রাম।
যেভাবে তৈরি করবেন
গুড় ও চিনি আধা কাপ পানি দিয়ে চুলায় গলিয়ে নিন। বুদবুদ উঠলে চুলা থেকে নামিয়ে ছড়ানো পাত্রে খই রেখে অল্প অল্প করে গুড় খইয়ে ঢালতে হবে আর নাড়তে হবে। এভাবে সব গুড় দিয়ে ভালো করে নেড়ে ঠাণ্ডা হলে বয়ামে ভরে রাখুন।

মুড়ির মোয়া
উপকরণ
মুড়ি ২৫০ গ্রাম, গুড় ৪০০ গ্রাম, পানি আধা কাপ।
যেভাবে তৈরি করবেন
গুড়ে আধা কাপ পানি দিয়ে চুলায় জ্বাল দিন। গুড় ফুটে উঠে চিটচিটে হয়ে গেলে নামিয়ে এর মধ্যে মুড়ি মিশিয়ে গরম থাকতেই মোয়া গড়ে নিন।

নারিকেল চিঁড়ার নাড়ু
উপকরণ
চিড়া ১ কাপ, নারিকেল কোরানো আধা কাপ, গুড় আধা কাপ, ঘি ২ টেবিল চামচ।
যেভাবে তৈরি করবেন
চিড়া তাওয়ায় সামান্য টেলে হাত দিয়ে আধাভাঙা করে নিন। গুড়ে ১ টেবিল চামচ পানি ও কোরানো নারিকেল দিয়ে চুলায় ফোটান। গুড় ফুটে চটচটে হলে চিঁড়া ও ঘি এর মধ্যে মিশিয়ে সঙ্গে সঙ্গে চুলা থেকে নামিয়ে নিন। হাতের তালুতে সামান্য ঘি মাখিয়ে নাড়ুর আকারে তৈরি করুন।

পিএনএস/হাফিজুল ইসলাম

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন