বিয়েটা কি টিকবে?

  25-06-2017 10:04AM

পিএনএস ডেস্ক : বাজার করার কথা মনে করিয়ে দেওয়া হয়েছ। সন্তানের কী লাগবে, সেটা নিয়েও গতকাল কথা বলা শেষ। আজ হয়তো সাংসারিক জীবনের বাকি প্রয়োজন নিয়ে বসা হবে। এই তো বিবাহিত জীবনের কথোপকথন। এর বাইরে কি কথা হয় আপনাদের? শুধু নিজেদের নিয়ে। আবোলতাবোল আলাপ, কিছুক্ষণ হাত ধরে বসে থাকা। পারিবারিক আলোচনা বা সামাজিকতা রক্ষার বাইরেও কি ঘুরে বেড়ানো হয়?

উত্তরে অনেকেই বলবেন, ‘সময় কোথায়? বিয়ের পর নিজেদের নিয়ে আলাপ করারই–বা কী আছে!’ ভাবনা যদি এমন হয়, তাহলে ভাবার সময় চলে এসেছে। দাম্পত্যজীবনের প্রতি আগ্রহ কমে যাওয়ার কারণ অনেকে ধরতে পারেন না। এমনই কয়েকটি লক্ষ্মণের কথা নিচে উল্লেখ করা হলো, যা নির্দেশ করে আপনার বিয়ে হয়তো ভবিষ্যতে নাও টিকতে পারে!

ঝগড়া হয় না
শান্ত দম্পতি, ঝগড়া করে না। বাইরে থেকে তৃতীয় ব্যক্তিটির প্রশংসাই পাবেন। কিন্তু একটু ভেবে দেখলে বুঝতে পারবেন, বিবাহিত জীবনে ঝগড়া না হওয়া অস্বাভাবিক। কারণ, ঝগড়া না করার মানে আপনাদের জীবনে যে বিষয়গুলো গুরুত্বপূর্ণ, সেগুলোর প্রতি কোনো আগ্রহবোধ করছেন না। অথবা দুজনের মতের অমিল প্রকাশ পাওয়ার বিষয়টিকে অনেকে ভয় পান বলে ঝগড়া করেন না। কোনো কিছুর আড়ালে মনের কথা চেপে রাখবেন না। এতে ভুল বোঝাবুঝি বাড়ে। বরং ঝগড়া করুন। মনের কথা প্রকাশ করুন। সাময়িকভাবে কিছুটা অশান্তি এলেও একসময় তা ঠিক হয়ে যাবে।

শারীরিক সম্পর্কে অনীহা
শারীরিক সম্পর্কে একদমই আগ্রহ না পেলে বা বিরক্তবোধ করলে সমস্যা। আমাদের দেশে এ বিষয়ে কথা বলা যাবে না—এমন একটি অলিখিত নিষেধাজ্ঞা থাকলেও কারণটি বের করুন। প্রয়োজনে খোলাখুলি আলাপ করুন সঙ্গীর সঙ্গে।

সময় কাটাতে মন চায় না
কীভাবে দিন কাটাতে বেশি পছন্দ করেন? স্বামীর সঙ্গে সময় কাটিয়ে, না বন্ধুদের সঙ্গে দোকানে ঘুরে? অফিস ছুটির পর কি কোনো আড্ডায় যেতে মন চায়? নাকি ঘরে ফিরে স্ত্রীর সঙ্গে সময় কাটাতে চান? দাম্পত্যজীবনে সব সময় অন্যদের সঙ্গে সময় কাটাতে চাওয়া বা কোনো বাহানায় নিজেদের জন্য বরাদ্দ সময়টুকু অন্য কিছুতে খরচ করে ফেলা আশঙ্কাজনক। দিনের পর দিন এমন চলতে থাকার মানে আপনাদের মধ্যে মানসিক বন্ধন কমে গেছে।

ধোঁকা দিচ্ছেন বারবার
বিবাহবহির্ভূত সম্পর্কে জড়িয়ে পড়েছিলেন হয়তো একবার। ভুল বুঝতে পেরে স্ত্রীর কাছে ক্ষমা চাওয়াও হয়ে গেছে। কিন্তু ঘটনা যদি বারবার ঘটতে থাকে, তার মানে—এই বিয়েতে আপনার আর কোনো আগ্রহ নেই!

সমস্যা যেমন আছে, তেমনি আছে সমাধানও। আর দাম্পত্যজীবনের এসব সমস্যার সমাধান থাকে মাত্র দুজনের হাতেই। অতএব যখন মনে হচ্ছে সম্পর্কটা ভালো যাচ্ছে না, তখন খোলা মনে আলাপ করুন। প্রয়োজনে নিরিবিলি কোথাও বসুন। ঘুরতে যান। একে অপরকে সময় দিন।

সূত্র: ফেমিনা

পিএনএস/জে এ /মোহন

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন