কিভাবে ফ্রিজে রাখা শক্ত নান রুটি আবারও নরম তুলতুলে করবেন?

  

পিএনএস ডেস্ক: প্রিয় রান্নাঘর বিভাগটি হবে আমাদের একটি নিয়মিত আয়োজন, যেখানে আমি রুমানা বৈশাখী সবার সাথে শেয়ার করবো আমার সিক্রেট কুকিং টিপসগুলো। মাঝে মাঝে দাদী-নানী বা মা-খালাদের রান্নাঘর থেকে তুলে নিয়ে আসবো তাঁদের অসাধারণ রান্নার গোপন রহস্য। ঘরোয়া রান্নার পাশাপাশি থাকবে ব্যবসায়িক উদ্দেশ্যে রান্না বিষয়কও হরেক রকমের টিপস ও ট্রিকস।

নান রুটি খেতে আমরা ভালো তো অনেকেই বাসি, কিন্তু অন্য অনেক খাবারের মতই নান রুটিও ফ্রিজে রেখে খাওয়া যায় না। অনেক সময় হয়তো লাঞ্চ বা ডিনারে রয়ে যায় নান রুটি, অনেক সময়ে আগেরদিন কিনে এনে পরের দিন দাওয়াতে সারভ করতে চাই আমরা। কিন্তু ২/১ দিন বাসী হলেই নান রুটি হয়ে পড়ে পাথরের মত শক্ত। অন্যদিকে ফ্রিজে না রাখলেও সহজেই নষ্ট হয়ে যায় গরমে। তাহলে উপায়? চলুন, প্রিয় রান্নাঘরে আজ আপনাদের জানাবো ফ্রিজে রেখে জমে পাথর হওয়া নানরুটিও কীভাবে মাত্র ১ মিনিটেই নরম, তুলতুলে করে ফেলতে পারবেন। আর হ্যাঁ, মাইক্রোওয়েভের কোন প্রয়োজন নেই।

ঘরে যদি মাইক্রোওয়েভ থাকে, তাহলে তো কোন সমস্যাই নেই। একটি গ্লাস বা মগে সামান্য পানি নিন, একটি প্লেটে নান রুটি গুলো রেখে মাঝে পানি ভরা গ্লাস বা মগ বসিয়ে দিন। এবার হাই হিটে এক মিনিটের জন্য মাইক্রোওয়েভ চালু করুন। রুটির পরিমাণ বেশি হলে সময় বেশি লাগবে। ওভেন বন্ধ হতেই রুটি গুলো বের করে নিন। নরম, তুলতুলে, গরম গরম নান রুটি তৈরি!

আর যদি মাইক্রোওয়েভ না থাকে, তাহলেও আছে দারুণ একটি উপায়। একই প্রেসার কুকারে অল্প একটু পানি দিন। একটি কিনারা উঁচু বাটিতে নান রুটি গুলো সাজিয়ে দিন প্রেসার কুকারের মাঝে রেখে। তারপর কুকারের মুখ আটকে হাই হিটে রাখুন। ৩০ থেকে ৪০ সেকেন্ডের মাঝেই শিষ উঠবে। একবার শিষ উঠতেই বন্ধ করে দিন। এবার চামচ দিয়ে প্রেসার কুকারের বাষ্প বের করে দিয়ে মুখ খুলুন। গরম গরম নান রুটি তৈরি। আর হ্যাঁ, নানের পরিমাণ বেশি হলে শিষ বেশি লাগবে। কখনোই বেশি সময় কুকারের ঢাকনা না খুলে ফেলে রাখবেন না। এতে নান ভিজে চিপচিপে হয়ে যাবে।


পিএনএস/আলআমীন

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন
Developed by Diligent InfoTech