রূপচর্চা ঘরোয়া পদ্ধতিতে সুন্দরী

  

পিএনএস ডেস্ক : দোর গোড়ায় এসে হাজির পুজো। এবার নিজের দিকে খেয়াল এসেছে? আয়নার সামনে দাঁড়ালে মনে হচ্ছে কেমন যেন মুখটা কালো হয়ে গিয়েছে রোদে পুড়ে। ট্যান পড়ে গিয়েছে মুখ ও হাত, পায়ে। তাই তো? পুজোর আগে ফিরিয়ে আনতে হবে মুখের জেল্লা। কী করা যায়? পার্লারে গেলেই এককারি টাকার রফাদফা। তবে?

আর চিন্তা নেই। এবার বাড়িতে বসেই করুন রূপচর্চা ঘরোয়া পদ্ধতিতে। ‘বেসন’ সবার খুব পরিচিত এবং প্রত্যেক ঘরে সহজলভ্য। তাই দিয়েই বানিয়ে নিন ফেস প্যাক। আর মুক্তি পান ডাল-রাফ স্কিন, অ্যাকনে, ব্রন, ডার্ক স্কিন, ইনফেকশনের মত সমস্যার থেকে।

যেকোনো স্কিনের জন্য ব্যবহার করতে পারেন বেসন। খরচেও কম অথচ মুখের জেল্লা বাড়ানোর ক্ষেত্রে উপকারী৷নো সাইড এফেক্টস।
তৈলাক্ত ত্বক: বেসন মুখের অতিরিক্ত তেল শুষে নিতে ও রিমুভ করতে সাহায্য করে।

প্যাক ১- গোলাপ জলের সঙ্গে পরিমাণ মতো বেসন (আপনার মুখ বুঝে) মিশিয়ে মুখে মেখে শুকোতে দিন। তারপর ধুয়ে ফেলুন।

প্যাক ২- টক দই বা কাচা দুধের সঙ্গে বেসন মিশিয়ে একটু থকথকে প্যাক তৈরি করুন। মুখে ফেস প্যাকের মতো করে লাগান। ২০ মিনিট রাখুন। শুকিয়ে গেলে ধুয়ে ফেলুন। এই প্যাকটি তৈলাক্ত স্কিনের ক্ষেত্রে খুব কার্যকরী।

শুষ্ক ত্বক: মুখ পরিষ্কার রাখতে এবং শুষ্কভাব দূর করতে বেসন ইজ দ্য বেস্ট চয়েস। যাদের খুব শুষ্ক ত্বক, তারা বেসনের সঙ্গে দুধ, মধু ও এক চিমটে হলুদ মিশিয়ে ফেস প্যাক তৈরি করে নিন। প্রতিদিন মুখে প্যাকের মতো করে ব্যবহার করুন। এই প্যাক মুখে ময়শ্চারাইজারের কাজ করে ও শুষ্কভাবকে দূর করে।

অ্যাকনে বা পিমপেলস স্কিন: যাদের মুখে পিমপেলস বা অ্যাকনে রয়েছে, তাদের মুখের যত্ন নেওয়া মাস্ট হয়ে দাঁড়ায়। সাধারণত সেনসিটিভ স্কিনে এই সমস্যা বেশি দেখা দেয়।

তাদের জন্য প্যাক ১- বেসনের সঙ্গে কিছুটা মধু গরম করে নিয়ে মিশান। ভাল করে মিশিয়ে নিয়ে প্রতিদিন মুখে লাগান। পিমপেলস দূর করতে মধু খুবই কার্যকরী।

প্যাক ২- বেসনের সঙ্গে চন্দন পাউডার, হলুদ, গোলাপ জল মিশিয়ে প্যাক বানান। মুখে লাগান ফেস প্যাকের মত করে। ২০ মিনিট রেখে ধুয়ে ফেলুন।

মুখ পরিষ্কার, ঝকঝকে রাখার বেসন প্যাক: ৪ টে আমন্ড গুড়ো করে নিয়ে হাফ টেবিল চামচ বেসন ও হাফ টেবিল চামচ দুধ ও লেবুর রস মিশিয়ে একটু থকথকে পেস্ট বানিয়ে নিতে হবে। এবার মুখে ৩০ মিনিট লাগিয়ে রেখে ধুয়ে ফেলুন। এই প্যাক মুখে ব্লিচের কাজ করে।

শুষ্ক ত্বকের জন্য- বেসনের সঙ্গে লেবুর রস, দুধ এবং মধু মিশিয়ে প্যাক বানিয়ে মুখে লাগাতে হবে। এটি মুখকে পরিষ্কার, ঝকঝকে করে তোলে।

তৈলাক্ত ত্বকের জন্য- বেসনের সঙ্গে চন্দন পাউডার বা টক দই, কয়েক ফোঁটা লেবুর রস, মধু মিশিয়ে প্যাক বানিয়ে মুখে লাগান। এই প্যাক মুখের ট্যান পরিষ্কার করে ও মুখে টোনারের কাজ করে।

এছাড়াও, বেসনের সঙ্গে কমলা লেবুর শুকনো খোসার গুড়ো এবং গুড়ো দুধ মিশিয়ে মুখে মাখুন প্রতিদিন। এতে মুখ নরম ও ফর্সা করে।
কালো, ট্যানযুক্ত পা, হাত ও ঘাড়ের জন্য: প্রতিদিন তেল ম্যাসাজ করুন। তারপরে বেসন, হলুদ, লেবুর রস, টক দই মিশিয়ে একটি প্যাক তৈরি করে নিন। সপ্তাহে প্রতিদিন হাত, পায়ে ও ঘাড়ে লাগান। ৩০ মিনিট রেখে ধুয়ে ফেলুন। পরে আবার তেল ম্যাসাজ করুন।

পুজোয় ঝকঝেক হয়ে ওঠার জন্য আজ থেকেই শুরু করে দিন রূপচর্চা৷ শারদ সুন্দরী হওয়ার এটাই তো সুযোগ৷

পিএনএস/জে এ /মোহন

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন
Developed by Diligent InfoTech