চিকেন মোমো তৈরির রেসিপি

  

পিএনএস ডেস্ক: স্বাস্থ্যকর খাবার হিসেবে চিকেন মোমোর জনপ্রিয়তা রয়েছে বেশ। রেস্টুরেন্টে গিয়ে এই খাবারটির অর্ডার করে থাকেন অনেকেই। তবে সুস্বাদু এই খাবারটি আপনি ঘরেই তৈরি করতে পারেন কোনোরকম ঝামেলা ছাড়াই। কীভাবে? চলুন জেনে নেই।

উপকরণ:
রুটির খামির তৈরির জন্য:
ময়দা/আটা-১ কাপ, লবণ-১/৪ চা চামচ, পানি-পরিমাণ মতো (মাখাবার জন্য)

পুর তৈরির জন্য:
চিকেন কিমা-১ কাপ (বেটে নিতে হবে), পেয়াজ মিহি কুচি-২ চা চামচ, আদা কুচি-১ চা চামচ, রসুন কুচি-১/২ চা চামচ, কাঁচা মরিচ কুচি-১ চা চামচ, ধনে পাতা কুচি-২ চা চামচ, সয়া সস-১ চা চামচ, ভিনেগার/লেবুর রস-১ চা চামচ, সাদা গোল মরিচের গুড়া-১/২ চা চামচ, মাখন-১ চা চামচ (না থাকলে তেল দিবেন)
লবণ-পরিমাণ মতো।

আরও পড়ুন:
প্রণালি:
পুর তৈরির সব উপকরণ ভালো করে মেখে নিতে হবে। পুরের পরিমাণ বাড়াতে গাজর, বাঁধাকপি কুচি করে মেশানো যায়। ময়দা/ আটা, লবণ ও পানি মেখে রুটির খামির বানিয়ে ১/২ ঘণ্টা ঢেকে রাখতে হবে। এরপর এগুলো থেকে ছোট ছোট লেচি কেটে বেলে নিতে হবে। ১ চামচ পরিমাণ পুর দিয়ে হাতে চেপে লেচির মুখ বন্ধ করতে হবে। যেভাবে পুলি পিঠা বানানো হয় সেভাবে। অনেকরকম ভাবে মোমো ভাজ করা যায়। পুটলি, তিন কোনা, চার কোনা করে নিতে পারেন।

আরও পড়ুন:
এবার ভাপ দেবার পালা। স্টিম করার পাত্রে পানি গরম করে মোমো ১০- ১৫ মিনিট ভাপ দিলেই হয়ে যাবে। বিকল্প হিসেবে যে কোনো পাতিলে পানি গরম করে মুখে চালুনি/স্টিলের ছাঁকনি বসিয়ে ও ঢেকে ভাপ দেয়া যাবে। চালুনিতে বসাবার আগে সামান্য তেল ব্রাশ করে দিতে হবে এতে মোমো চালুনিতে আটকে যাবে না এবং দেখতে সুন্দর/চকচকে হবে। পছন্দ মতো সস দিয়ে গরম গরম পরিবেশন করুন।

পিএনএস/হাফিজুল ইসলাম

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন
Developed by Diligent InfoTech