মাংসের শুঁটকি তৈরী ও রান্না - মহিলাঙ্গন - Premier News Syndicate Limited (PNS)

মাংসের শুঁটকি তৈরী ও রান্না

  

পিএনএস ডেস্ক: মাংসের শুঁটকি কিভাবে তৈরি করবেন জানা নেই? প্রথমে হাড় ছাড়া গরুর মাংস মাঝারি করে টুকরা করে নিন। ভালো করে ধুয়ে পানি ঝরিয়ে নিন। এরপর হলুদ আর লবণ দিয়ে ভালো করে মেখে নিন। এরপর লম্বা তার অথবা তারের মতো মজবুত সুতোয় বড় সুই দিয়ে মাংসের টুকরা গুলোকে গেঁথে নিন। তারপর খুব করা রোদ এ ২-৩ দিন শুকাতে দিন। শুকিয়ে গেলে পলিথিনে রেখে ফ্রিজে সংরক্ষণ করুন। হলুদ আর লবণ প্রিজারভেটিভ হিসেবে কাজ করে তাই আলাদাভাবে সেদ্ধ করার বা বাড়তি কিছু যোগ করার প্রয়োজন নেই। এতো গেল শুটকি তৈরি করার নিয়ম। এবার রান্নার রেসিপি জেনে নেই।

উপকরণ: ১/২ কেজি মাংসের শুঁটকি, ১/২ কাপ পেঁয়াজ কুচি (মোট করে কাটা), ১ টেবিল চামচ পেঁয়াজ বাটা, ১ টেবিল চামচ রসুন বাটা, ১ টেবিল চামচ আদা বাটা, ১ চা চামচ মরিচ গুঁড়ো, ১/২ চা চামচ হলুদ গুঁড়ো, ১ চা চামচ ধনিয়া গুঁড়ো, ১/২ চা চামচ জিড়া বাটা ( গুঁড়োও দিতে পারেন), ২ টা কাঁচা মরিচ (গন্ধের জন্য), ৩ টা এলাচ, ৩ টা দারুচিনি টুকরো, ৩-৪ টা তেজপাতা, ১/৩ কাপ তেল, লবণ পরিমান মতো

প্রণালি: শুঁটকিগুলো গরম পানিতে ধুয়ে নিন। প্রেসার কুকারে সামান্য পানি দিয়ে চুলায় বসিয়ে দিন। ৮-৯ টা সিটি দিলে নামিয়ে নিন ও চালনিতে পানি ঝড়িয়ে নিন। একটা প্যানে তেল দিয়ে গরম মসলা গুলো দিয়ে গন্ধ ছড়ানো পর্যন্ত ভেজে নিন। পেঁয়াজ কুচি দিয়ে আরো কিছুক্ষণ ভেজে সব মসলা দিয়ে কসিয়ে নিন। শুটকি দিয়ে ভালো করে কষিয়ে নিন। ১ কাপ পানি দিয়ে/স্টক দিয়ে ঢেকে দিন। পানি শুকিয়ে তেল উপরে ভেসে উঠলে নামিয়ে নিন। একদম ভুনা মাংসের স্বাদ পাবেন।

পিএনএস/হাফিজুল ইসলাম

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন
Developed by Diligent InfoTech