সেলফিতে নারীরা ঠোঁট বাঁকা করেন কেন?

  14-09-2017 12:01PM

পিএনএস ডেস্ক: ফেসবুকের প্রধান অনুষঙ্গ সেলফি। দেখা যায় নারীরা তাদের কোন কোন মুহূর্ত বা অবস্থান জানাতে বিশেষ মুখভঙ্গি করে সেলফি তোলেন। এর কারণ কী? সামাজিক বিদ্রোহ, নাকি সমাজ-সংসারের প্রতি ভেংচি? নাকি এর কোনটিই নয়! কেউ কি বলতে পারেন?

বাংলাদেশে ফেসবুকের জনপ্রিয়তার সঙ্গে সঙ্গে বাড়ছে সেলফি তোলার প্রতিযোগিতাও। তাই ফেসবুকে সেলফির এই মুখভঙ্গি দেখে অনেকেই হয়তো বিরক্ত। কিন্তু কেউ ব্যাপারটি নিয়ে মাথা ঘামাচ্ছেন না!

এই বিশেষ মুখভঙ্গিটির কেতাবি নাম ‘পাউট’। মেরিয়াম-ওয়েবস্টার ডিকশনারির মতে— ‘to show displeasure by thrusting out the lips’। কিন্তু সেলফি তুলতে কেন এমন মুখভঙ্গি করতে হচ্ছে, সেটি ভাবার বিষয়। কী এমন ডিসপ্লেজার বা অসন্তোষের ঘটনা ঘটল যে, সেলফি তুলতে গেলেই এই মুখভঙ্গি করতে হবে?

শুধু নারীরা নন, কিছু পুরুষও এভাবে সেলফি তুলে আপলোড করেন। অনেকেই জানান, এটা একটা ট্রেন্ড। কিন্তু ট্রেন্ডেরও তো একটা সৌন্দর্য থাকে। এর সৌন্দর্য কোথায়? নাকি বিকৃত মানসিকতার পরিচয়?

কেউ কেউ মনে করেন, এর পেছনে নাকি কাজ করছে যৌন আবেদন তৈরির অভিপ্রায়। এই মুখভঙ্গিকে চুম্বনের মহড়া বলে মনে করেন তারা। কারণ এই ভঙ্গিমায় ঠোঁট পূর্ণরূপে দৃশ্যমান হয়।

আবার অনেকে এই ভঙ্গিমাকে আকর্ষণীয় বলে মনে করেন। তবে মজার ব্যাপার হচ্ছে, এমন মুখভঙ্গি করা সেলফির নারীদের চেয়ে পুরুষরা স্বাভাবিক মুখভঙ্গির নারীদের পছন্দ করেন ৩৩ শতাংশ বেশি।

সব কারণকে ছাপিয়ে গেছে ‘ট্রেন্ড’। বিশেষ করে, টিনএজাররা চেন সিস্টেমে নকল করতে করতে এটাকেই ট্রেন্ড করে তুলেছে। ‘লুকিং হট’ই এখানে বিষয়।



পিএনএস/আলআমীন

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন