উঁকুন দূর করুন সহজে - মহিলাঙ্গন - Premier News Syndicate Limited (PNS)

উঁকুন দূর করুন সহজে

  

পিএনএস ডেস্ক: উঁকুন যেমন বিরক্তিকর তেমনই অস্বস্তিকর একটি পোকা। কারণ এটি সদলবলে বসত গড়ে মানুষের চুলে। এই উঁকুনের কারণে মাথার ত্বকে দেখা দিতে পারে চুলকানিসহ নানা সমস্যা। এটি পেটে গেলে রিকেটসিয়া নামক রোগেও আক্রান্ত হওয়ার ভয় থাকে। উঁকুন মূলত অপরিচ্ছন্নতার কারণে হয়ে থাকে। উঁকুন দূর করার জন্য বেছে নিতে পারেন ঘরোয়া কিছু উপায়।

উঁকুন তাড়াতে কার্যকর একটি উপাদান হলো লেবুর রস। লেবুর রসের সাথে আদা বেটে সেই মিশ্রণটি চুলে প্রায় আধ ঘণ্টা রেখে দিতে হবে। এরপর শ্যাম্পু দিয়ে মাথা ধুয়ে ফেলতে হবে। এই মিশ্রণটি পর পর ৪-৫ দিন চুলে লাগালে পুরোপুরি উঁকুন দূর হয়।

উঁকুন দূর করার ক্ষেত্রে নারকেল তেল বেশ কার্যকর। তেলটি মাথায় ভালো করে ম্যাসাজ করুন। এরপর কিছুক্ষণ মাথা ঢেকে রাখুন। সকালে শ্যাম্পু করে চুল ধুয়ে ফেলুন। চুল শুঁকিয়ে গেলে চিরুনি দিয়ে আঁচড়িয়ে নিন। দেখবেন কিছুদিনের মধ্যে উঁকুন গায়েব হয়ে যাবে।

উঁকুন মারার জন্য চুলে মেয়নিজ ব্যবহার করতে পারেন।মেয়নিজ আপনার চুলের জন্য ভালো। উকুন তো মারবেই, সাথে চুলকেও নরম ও মোলায়েম করে তুলবে। মেয়নিজ ব্যবহার করলে সাথে বেশ অনেকটা পেঁয়াজের রস মিশিয়ে নিন। পেঁয়াজের সালফার উকুন মারতে সহায়ক।

ভিনিগারে প্রচুর পরিমাণে আসিটিক আ্যাসিড থাকে যা আমাদের চুলে হওয়া উঁকুন মারতে সাহায্য করে। সমপরিমান ভিনিগার আর মিনারেল অয়েল মিশিয়ে ঘুমোনোর আগে সেইটা আমাদের মাথার তালুতে এবং চুলে লাগিয়ে রাখতে হবে। তারপর সকালে ঘুম থেকে উঠে চুলে শ্যাম্পু করে নিতে হবে।

নিম হলো প্রাকৃতিক প্রতিষেধক, যেটি উঁকুন দূর করতে অনেক বেশি কার্যকর। এটি মাথার চুলকানিও কমাতে সাহায্য করার সাথে সাথে স্কাল্প ময়েশ্চারাইজ করে থাকে। নিমের পেস্ট করে সেটি চুল আর মাথার তালুতে লাগান। এটি সপ্তাহে দুবার করুন। নিমের তেল ব্যবহারেও চুল থেকে উঁকুন দূর করা সম্ভব।


পিএনএস/আলআমীন

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন
Developed by Diligent InfoTech