আকর্ষণীয় নখ যেভাবে

  



পিএনএস ডেস্ক: আপনার হাত ও পায়ের নখ আপনার ব্যক্তিত্ব প্রকাশের অন্যতম সহায়ক। পরিচ্ছন্ন নখ আপনার রুচিশীল ব্যক্তিত্ব তুলে ধরে। সুন্দর হাত ও পা পেতে আপনাকে নিয়মিত নখের যত্ন নিতে হবে। তবে অবশ্যই তা হতে হবে সঠিক উপায়ে। এটি এমন কঠিন কোনো কাজ নয়। নিয়মিত কিছু উপায় মেনে চললেই আপনি পেতে পারেন প্রত্যাশিত নখ।

নখ পরিষ্কার করার জন্য ভালো মানের হ্যান্ডওয়াশ ব্যবহার করুন। হাতের নখের ময়লাগুলো আলতো করে পরিষ্কার করুন। বেশি চাপ প্রয়োগ করবেন না। নখ এবং এর আশপাশের ত্বকে দাগ দূর করতে উষ্ণ গরম পানিতে কয়েক ফোঁটা লেবুর রস মিশিয়ে হাত ডুবিয়ে রাখুন। লেবুর রস দাগও দূর করবে আর আপনার নখের সৌন্দর্যও বৃদ্ধি করে। পায়ের নখ পরিষ্কার করতে একটি সুতি কাপড়ে সবান পানি দিয়ে ঘষুন। এ সৌন্দর্য ধরে রাখতে প্রতিদিন দুইবার নখ পরিষ্কার করা উচিত। সপ্তাহে একবার মেনিকিউর-পেডিকিউরও করা উচিত।

নখ পরিষ্কার করার পর একটি তোয়ালে দিয়ে নখে জমে থাকা পানি পরিষ্কার করুন। নখে পানি জমে থাকলে তা থেকে ইনফেকশন হতে পারে। এবার পায়ের নখে কোনো ভালো মানের ময়শ্চারাইজিং ক্রিম নখ এবং এর আশপাশের ত্বকে লাগিয়ে ম্যাসাজ করুন। এতে আপনার নখের চারপাশের ত্বক কোমল থাকবে। হাতের নখের জন্য অলিভ অয়েল, এলমন্ড কিংবা ক্যাস্টর অয়েল ব্যবহার করতে পারেন।

ভাঙা, বিবর্ণ এবং দাগযুক্ত নখ কোনো রোগ বা শারীরিক ভারসাম্যহীনতার চিহ্ন বহন করে। বেশি করে ভিটামিন এবং প্রোটিন সমৃদ্ধ খাবার যেমন দুগ্ধজাত খাদ্য, ফল-মূল, শুষ্ক ফল এবং সবুজ শাক-সবজি খেলে শরীরের সঙ্গে সঙ্গে নখও কোমল, মসৃণ এবং উজ্জ্বল থাকবে।

পিএনএস/হাফিজুল ইসলাম

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন
Developed by Diligent InfoTech