অবিবাহিত মহিলাদের কন্ডোম ব্যবহার....!

  29-01-2018 02:40PM

পিএনএস ডেস্ক : নিরাপদ যৌনতায় কন্ডোম ব্যবহার করতে বিভিন্ন সময়ে প্রচার চালিয়েছে সরকার কিংবা বেসরকারি সংস্থা। তবে, সাম্প্রতিক সমীক্ষায় উঠে এল এক অন্য ছবি। বিবাহিত নয়, অবিবাহিত মহিলাদের মধ্যেই চাহিদা বেড়েছে কন্ডোমের। একধাক্কায় একেবারে ১০ গুণ। ১০ বছরে ২ শতাংশ থেকে ১২ শতাংশ হয়েছে অবিবাহিত মহিলাদের কন্ডোমের ব্যবহার। বয়স ১৫ থেকে ৪৯।

বেশিরভাগ ক্ষেত্রেই ২০ থেকে ২৪ বছর বয়সী মহিলাদের মধ্যে কন্ডোমের ব্যবহার বেশি দেখা গিয়েছে। সমীক্ষায় আরও দেখা গিয়েছে যে, প্রত্যেক আটজন পুরুষের মধ্যে তিনজন মনে করেন, গর্ভনিরোধ মহিলাদের বিষয়, এই নিয়ে পুরুষদের কোনও মাথাব্যাথা নেই।

যৌনতার নিরিখে মহিলাদের মধ্যে কন্ডোম ব্যবহার করার প্রবণতা আগের চেয়ে অনেক বেড়ে গিয়েছে। তবে কন্ট্রাসেপ্টিভ ব্যবহারে পিছিয়ে রয়েছে মণিপুর, বিহার ও মেঘালয়ের মতো রাজ্য। আর এবিষয়ে এগিয়ে রয়েছে পাঞ্জাবের মতো রাজ্য। পাঞ্জাব (৭৬ শতাংশ) ও চণ্ডীগড় (৭৪ শতাংশ) কন্ট্রাসেপ্টিভ ব্যবহারে এগিয়ে রয়েছে। এদিকে লাক্ষাদ্বীপ (৩০ শতাংশ) কেন্দ্রশাসিত অঞ্চলগুলির মধ্যে সবচেয়ে পিছিয়ে রয়েছে। এদিকে রাজ্যগুলির মধ্যে সবচেয়ে পিছিয়ে মণিপুর, বিহার ও মেঘালয় (২৪ শতাংশ করে)।

ধর্মীয় দিক থেকেও কন্ডোম ব্যবহারে প্রভেদ রয়েছে। শিখ-বৌদ্ধ মহিলারা সবচেয়ে বেশি (৬৫ শতাংশ) কন্ডোম ব্যবহার করেন। এদিকে মুসলিম মহিলারা সবচেয়ে কম (৩৮ শতাংশ) কন্ডোম ব্যবহার করেন।

তবে ভাল খবর হল, দেশের ৯৯ শতাংশ বিবাহিত মহিলা গর্ভনিরোধ সম্পর্কে সচেতন। তাঁরা কোনও না কোনও পদ্ধতি সম্পর্কে অবগত। তবে বেশিরভাগ মহিলাই এখনও পুরনো নিয়মে বিশ্বাস করেন, ঋতুচক্রের উপর ভরসা করেন। আর ১০ শতাংশ বিবাহিত মহিলা আধুনিক গর্ভনিরোধের পদ্ধতিতে বিশ্বাস করেন। যার মধ্যে রয়েছে কন্ডোমের ব্যবহার, পিল ইত্যাদি। ১ শতাংশেরও কম মহিলা এমার্জেন্সি কনট্রাসেপটিভ পিল ব্যবহার করেন।

পিএনএস/জে এ /মোহন

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন