অসম্ভব মজার খাবার চিংড়ি মাছের ঘিলু ভাজি

  07-03-2018 01:19PM

পিএনএস ডেস্ক: দক্ষিণ অঞ্চল চিংড়ির জন্য বিখ্যাত। তাই বলে সব জায়গায় চিংড়ি যে পাওয়া যায় না তা কিন্তু নয়। চিংড়ি পাওয়া যায় সারাবছরই। আর চিংড়ি থেকে তৈরি মজাদার খাবারের নামই হচ্ছে ঘিলু ভাজি। এটা দেখতেই এত আকর্ষণীয় হয় যে আপনার মন একবার হলেও খেতে চাইবে দেখার পর। এই খাবারটা শুধুমাত্র খুলনা অঞ্চলেই তৈরি করা হয়। এর বাইরে তেমন একটা সচারচার দেখা যায় না।

যাই হোক এই খাবারটি প্রস্তুত করা একেবারেই সহজ। আর উপকরণও খুব কম লাগে। তাই আপনাকে তেমন বাড়তি খরচ করতে হবে না।

উপকরণ যা লাগবে: ২৫০ গ্রাম বড় গলদা চিংড়ির ঘিলু। কয়েকটা কাঁচা মরিচ। ৪/৫ টা বড় পেঁয়াজ। আর পরিমানমত তেল, লবণ আর হলুদ। আর সামান্য টেলে নেওয়া জিরা গুড়া।

প্রস্তুত প্রণালী: প্রথমে কড়াইয়ে সামান্য তেল দেবেন। তারপর পেয়াজ আর মরিচ কুচি একটু ভেজে হালকা ব্রাউন রঙের হলে মাছ থেকে আলাদা করে রাখা ঘিলু পেয়াজ মরিচের ভেতর দিয়ে নাড়তে থাকুন। মাত্র ৪/৫ মিনিট ভালোভাবে নেড়ে উঠিয়ে ফেলুন। এরমাঝেই সুন্দর একটা অনুভব করবেন। যেটা আপনার খাবারের ইচ্ছা আরো কয়েকগুন বাড়িয়ে দেবে। এবার উঠানোর আগে টেলে রাখা জিরার গুড়া হালকা করে ছড়িয়ে দেন।

ব্যাস তৈরি মজাদার চিংড়ি মাছের ঘিলু ভাজি। গরম গরম ভাত দিয়ে একবার খেয়ে দেখুন সারাজীবন মুখে লেগে থাকবে স্বাদ। যদি পছন্দ হয়ে থাকে বাসায় তৈরি করে ফেলুন জলদি।

পিএনএস/আলআমীন

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন