গবেষণায় মেয়েদের নম্বর বেশি পাওয়ার কারণ লিপস্টিক রাঙা ঠোঁট! কিভাবে? - মহিলাঙ্গন - Premier News Syndicate Limited (PNS)

গবেষণায় মেয়েদের নম্বর বেশি পাওয়ার কারণ লিপস্টিক রাঙা ঠোঁট! কিভাবে?

  

পিএনএস ডেস্ক: মেক আপেই নাকি লুকিয়ে আছে নম্বর পাওয়ার গুঢ় তত্বটি। মেকআপ করলেই নাকি পরীক্ষার ফল ভাল হবে। ছাত্রীদের জন্য এমনই সুখবর নিয়ে এল মার্কিন যুক্তরাষ্ট্রের হার্ভার্ড বিশ্ববিদ্যালয় সহ বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের গবেষকরা। তাঁরা এটিকে, ‘লিপস্টিক এফেক্ট’ নামে চিহ্নিত করেছেন। তাঁদের মতে, এর প্রভাবে আত্মবিশ্বাস, আচরণ ও ব্যক্তিত্ব উন্নত হয়।

একটি সাময়িক পত্রিকায় এই গবেষণাপত্র প্রকাশিত হয়েছে। গবেষকরা বলেছেন, মেকআপ করলে সংশ্লিষ্ট মহিলার মনের উপর ইতিবাচক প্রতিক্রিয়া দেখা যায়। পরীক্ষার জন্য আন্ডারগ্র্যাজুয়েট কোর্সের তিনটি দলে ভাগ করে তাঁদের কাছ থেকে সাধারণ মনোবিজ্ঞানের বিভিন্ন প্রশ্নের উত্তর জানতে চেয়েছিলেন গবেষকরা।

এই পরীক্ষার আগে একটি দলের মেয়েদের মেকআপ করতে বলা হয়, একটি দলের পড়ুয়াদের ভাল গান শোনানো হয় এবং তৃতীয় দলকে বলা হয় মানুষের মুখ আঁকতে। যে দলের সদস্যরা গান শুনেছিলেন, তাঁদের পরীক্ষার ফল ভাল হয়। তবে সেরা ফল করেন মেকআপ করা ছাত্রীরা।

গবেষকরা জানিয়েছেন আসলে মেয়েরা মেকআপ করার পর নিজেদের আরও আকর্ষণীয় মনে করেন। এর ফলে তাঁদের আত্মবিশ্বাসও বাড়ে। একইসঙ্গে তাঁদের পড়াশোনাও ভাল হয়।

সূত্রঃ কলকাতা২৪

পিএনএস/আলআমীন

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন
Developed by Diligent InfoTech