ঝুম বৃষ্টিতে মচমচে খাবার

  10-05-2018 02:43PM

পিএনএস ডেস্ক : বাইরে ঝুম বৃষ্টি। হাতে এক কাপ চা। সঙ্গে মচমচে খাবার থাকলে মন্দ হয় না। এমন ভাবনা থেকেই চটজলদি বানিয়ে ফেলতে পারবেন এমন খাবারের কয়েকটি রেসিপি দেয়া হলো।

মাশরুম স্প্রিং রোল


উপকরণ: মাশরুম কুচি ২ কাপ, গাজর ১টি (মিহি কুচি), রাইস নুডল্‌স সেদ্ধ ১ কাপ, ফিশ সস ১ টেবিল চামচ, চিনি ২ টেবিল চামচ, সয়াসস ২ টেবিল চামচ, রাইস ভিনেগার ২ চা-চামচ, গোলমরিচের গুঁড়া ১ চা-চামচ, পাঁচফোড়নের গুঁড়া সিকি চা-চামচ, স্প্রিং রোল শিট ২০ থেকে ২৫টি, ডিম ১টি এবং ভাজার জন্য তেল।

প্রণালি: রোল শিট, ডিম আর তেল ছাড়া বাকি সব উপকরণ ১টি বাটিতে নিয়ে মিশিয়ে নিন। স্প্রিং রোল শিটে পুর ভরে রোলের আকার দিয়ে ডিমে চুবান এবং মাঝারি আঁচে সোনালি করে ভেজে তুলুন।

পনির পুরি


উপকরণ: পনির ঝুরি করে কাটা ১ কাপ, আটা ১ কাপ, মরিচের গুঁড়া আধা চা-চামচ, জিরাগুঁড়া আধা চা-চামচ, ধনেগুঁড়া আধা চা-চামচ, ধনেপাতা কুচি সিকি কাপ, গরমমসলা পাউডার সিকি চা-চামচ, ভাজার জন্য তেল, লবণ পরিমাণমতো বা আধা চা-চামচ ও কাঁচা মরিচের কুচি ২ টেবিল চামচ।

প্রণালি: আটার সঙ্গে জিরাগুঁড়া আর লবণ মিশিয়ে পরিমাণমতো ঠাণ্ডা পানি দিয়ে ময়ান করুন। বাটিতে পনিরের সঙ্গে তেল ছাড়া বাকি সবকিছু ভালো করে মিশিয়ে নিন। আটার কাই ১৮-২০টা ভাগে ভাগ করে ছোট ছোট রুটি বেলে নিন। এবার ভেতরে পনিরের পুর ভরে পুরি বানিয়ে নিন। তেল গরম করে মাঝারি আঁচে সোনালি করে ভেজে তুলুন।

চিংড়ি টেম্পুরা


উপকরণ: চিংড়ি ১০টি, আদা গুঁড়া সিকি চা-চামচ, রসুন গুঁড়া সিকি চা-চামচ, ময়দা আধা কাপ, কর্নফ্লাওয়ার আধা কাপ, তেল ভাজার জন্য।

প্রণালি: প্রথমে চিংড়িগুলোর লেজের দিকটা রেখে মাথা ও বাকি খোলস ফেলে ধুয়ে নিন। আদা ও রসুনের গুঁড়া মাখিয়ে রাখুন। অন্যদিকে টেম্পুরার মিশ্রণ তৈরি করুন। ডিম ফেটে সঙ্গে ঠাণ্ডা পানি দিন। এরপর তেল ও ব্রেড ক্রাম্ব বাদে বাকি সব উপকরণ মিশিয়ে নিন। এবার একটি একটি করে টেম্পুরা ব্যাটারে ডুবিয়ে ব্রেড ক্রাম্বে গড়িয়ে গরম তেলে বাদামি করে ভেজে তুলুন। ব্যস তৈরি হয়ে গেল মচমচে মজাদার চিংড়ি টেম্পুরা।

ভেজিটেবল টেম্পুরা


উপকরণ: আলু একটি (বড়), গাজর একটি, ক্যাপসিকাম একটি, বেগুন একটি, টেম্পুরা ব্যাটারের জন্য ময়দা আধা কাপ, কর্নফ্লাওয়ার আধা কাপ, ডিম একটি, লবণ স্বাদমতো, লাল মরিচের গুঁড়া চার ভাগের এক চা-চামচ, গোলমরিচের গুঁড়া চার ভাগের এক চা-চামচ, বরফ-ঠান্ডা পানি চার ভাগের এক ভাগ কাপ বা কিছু বেশি, তেল ভাজার জন্য।

প্রণালি: প্রথমে সবজিগুলো লম্বা আঙুলের মতো আকারে কেটে নিন। এবার এগুলো ধুয়ে পানি ভালোমতো ঝরিয়ে নিন। অন্য একটি পাত্রে তেল বাদে বাকি সব উপকরণ মিলিয়ে টেম্পুরা ব্যাটার তৈরি করুন। এবার সবজির স্টিকগুলো একটি একটি করে মিশ্রণে ডুবিয়ে গরম তেলে ভেজে তুলুন। সস বা যেকোনো চাটনি দিয়ে পরিবেশন করুন।

পিএনএস/আলআমীন

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন