জেনে নিন কিমা পুলি তৈরির পদ্ধতি

  27-05-2018 12:35AM


পিএনএস ডেস্ক: ইফতারে ঝাল ঝাল কিমা পুলি হলে মন্দ হয় না। কিন্তু সেজন্য তো রেসিপি জানা থাকা চাই। রেসিপি জানা থাকলে আপনিও তৈরি করে নিতে পারবেন সুস্বাদু কিমা পুলি। চলুন জেনে নেয়া যাক-

উপকরণ: মুরগির মাংস কিমা করা- ১ কাপ, আলু সেদ্ধ- আধ কাপ, কাবাব মসলা- ১ চা-চামচ, পেঁয়াজ কুচি- ২টি, মরিচ কুচি ৫/৬টি, আদা-রসুন বাটা-আধ চা-চামচ, লবণ- স্বাদ মতো, তেল- ভাজার জন্য, ময়দা- দেড় কাপ, পানি পরিমাণ মতো।

প্রণালি: পুর তৈরির জন্য একটি প্যানে সামান্য তেল দিয়ে গরম করে এতে আদা-রসুন বাটা দিয়ে দিন। ঘ্রাণ ছড়ালে পেঁয়াজকুচি দিয়ে নেড়ে নরম করে নিন। এরপর মরিচ কুচি ও বাকি মসলা দিয়ে ভালো করে কষিয়ে নিন। মসলা কষে এলে মাংসের কিমা দিয়ে ভালো করে নেড়ে রান্না করুন। তারপর সেদ্ধ আলু দিয়ে ভালো করে নেড়ে ভাজা ভাজা হয়ে এলে নামিয়ে নিন। ময়দায় সামান্য তেল ও লবণ দিয়ে খাস্তা করে পরিমাণমতো পানি মিশিয়ে মণ্ড তৈরি করে নিন। এরপর পাতলা ছোট রুটি তৈরি করে মাঝে পুর দিয়ে দু ভাঁজ করে অর্ধচন্দ্রের মতো তৈরি করে দুপাশ আটকে দিন। ডুবো তেলে লালচে করে ভেজে তুলুন। কিচেন টাওয়েলের উপরে তুলে রেখে বাড়তি তেল ঝরিয়ে নিন। সস দিয়ে পরিবেশন করুন।

পিএনএস/হাফিজুল ইসলাম

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন