ভিন্ন স্বাদের মুরগির মাংস

  30-05-2018 05:03AM

পিএনএস ডেস্ক: শেষ মুহূর্তে আপন চরিত্রের জানান দিয়ে যাচ্ছে গ্রীষ্ম। গত কয়েক দিন সারা দেশে বাড়তি তাপমাত্রায় লোকজনের মধ্যে হাপিত্যেশ দেখা গেছে। তার উপর চলছে সিয়াম সাধনার মাস মাহে রমজান। তাই রমজানে গরমকে মোকাবিলা করে নিজেকে ফিট রাখাটাই বড় চ্যালেঞ্জ একন।

রহমাত, বরকত ও মাগফেরাতের মাস মাহে রমজান। সিয়াম সাধনার অংশ হিসেবে সেহেরি খাওয়া সওয়াবের। রমজানে সেহরিতে গরুর মাংস এড়িয়ে মুরগি খেলে ভালো হবে। তবে এসব খাবারের সঙ্গে প্রয়োজন শাক-সবজি ও ডাল। যা রোজাদারদের শরীরের জন্য খুবই ভালো।

প্রতিদিনের খাবারের প্লেটে একটু বৈচিত্র্য সেহরিকে উপাদেয় করে তুলতে পারে। অনেকে এই সময় খেতে পছন্দ করেন, অনেকে করেন না। কিন্তু, খাবারে একটু বৈচিত্র্য থাকলে মন্দ হয় না। সেহরিতে ভিন্ন স্বাদ পেতে খেতে পারেন নারিকেলের দুধে মুরগির মাংস।

আসুন জেনে নেই কীভাবে তৈরি করবেন সেহরিতে নারিকেলের দুধে মুরগির মাংস:

মুরগির মাংস: ১২ পিস (১টি মুরগি ১২ টুকরা করে নিতে হবে), মরিচ গুঁড়া: ১ চা চামচ, হলুদ গুঁড়া: ১ চা চামচ, ধনিয়া গুঁড়া: ১ চা চামচ, গরম মশলা: আধা চা চামচ, আদা বাটা: ১ চা চামচ, রসুন বাটা: ১ চা চামচ, তেল: ১/৪ কাপ, নারকেল দুধ: ২ কাপ, ধনে পাতা কুচি: অল্প, পেঁয়াজ কুচি: ১/২ কাপ, পেঁয়াজ বাটা: ১/২ কাপলবণ: স্বাদমতো।

প্রণালী:
তেল গরম করে তাতে পেঁয়াজ কুচি দিয়ে ভাজতে হবে। বাদামি হলে পেঁয়াজ বাটা দিয়ে দিতে হবে।

পানি শুকিয়ে গেলে সব গুঁড়া আর বাটা মসলা দিয়ে দিন। এখন নারকেল দুধ দিয়ে ২ বার কষিয়ে মুরগির মাংস অল্প আঁচে রান্না করুন। হয়ে গেলে নামিয়ে ধনেপাতা কুচি ছিটিয়ে দিন।

তার পর পরিবার ও আত্মীয়-স্বজনদের মাঝে মনের মতো করে পরিবেশন করুন। দেখবেন- আলাদা একটা তৃপ্তি মিলবে সেহরিতে।

পিএনএস/আলআমীন

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন