বিশ্বকাপ স্টাইলে এবার ঈদের ফ্যাশন ট্রেন্ড

  14-06-2018 12:00PM

পিএনএস ডেস্ক : দেখতে দেখতে ঈদ চলে এসেছে। সেই সঙ্গে চার বছরের দীর্ঘ প্রতীক্ষার অবসান ঘটিয়ে এসেছে বিশ্বকাপের আসর। ঈদের পোশাক-বাজারে এবার তাই ব্রাজিল আর আর্জেন্টিনার পোশাকের ছাড়ছড়ি। এবারের ঈদ ফ্যাশনকে দারুণভাবে প্রভাবিত করেছে রাশিয়া বিশ্বকাপ। ঈদ আর বিশ্বকাপ, একসঙ্গে দুই উৎসবে মেতে ওঠার অপেক্ষায় আছে দেশের ফুটবলপ্রেমিরা।

ফুটবল বিশ্বকাপ যেন ঈদ ফ্যাশনের হাওয়াটাই বদলে দিয়েছে। সব কিছুই যেন এখন নিয়ন্ত্রণ করছে বিশ্বকাপে অংশগ্রহণকারী প্রিয় দলগুলোর জার্সির রং। ফুটবল উন্মাদনায় রঙিন হয়ে উঠছে পুরো ফ্যাশন জগত। আর হাতের নাগালেই এ ধরনের ড্রেস পাওয়া যাচ্ছে বলে ফ্যাশনের এ ধারা যেন আরও গতিশীল হয়ে উঠেছে। সত্যি অভূতপূর্ব এক দৃশ্য। সব জায়গাতে ফুটবল বিশ্বকাপের ড্রেসের ছড়াছড়ি। দিন যতই ঘনিয়ে আসছে ততই রঙিন হয়ে উঠছে উৎসবের আকাশ।

ঈদের বাজার ঘুরে বিশ্বকাপ পাল্টে দিয়েছে ঈদ ফ্যাশনের ট্রেন্ড। ফেবারিট দলগুলোর জার্সি, টি-শার্ট, গেঞ্জিতে ছেয়ে গেছে ফুটপাথ থেকে শুরু করে নামী-দামী ফ্যাশন আউটলেটগুলো। যে যার সামর্থ্য মতো সংগ্রহ করছে প্রিয় দলের জার্সি। ফুটপাথের দোকানি রহিম বক্স জানান, আমি মূলত ছোটদের পোশাক ফুটপাথে বসে বিক্রি করি। টুকটাক বেচা-বিক্রি ভালই হয়, তবে ফুটবল বিশ্বকাপ আসাতে আর্জেন্টিনা, ব্রাজিলের কিছু জার্সি উঠিয়েছিলাম। ২০০ টাকা করে বিক্রি করেছি। বিশ্বাস করেন ২৪ পিস জার্সি বিক্রি করতে আমার মাত্র তিন দিন লেগেছে। ভাল লাভও হয়েছে। সেই থেকে চিন্তা করেছি ফুটবল বিশ্বকাপ চলাকালীন অবস্থায় জার্সি রাখব বেশি করে।

আজিজ সুপার মার্কেটের ব্যবসায়ী রায়হান জানান, অন্যান্য টি-শার্টের তুলনায় ফেবারিট দলগুলোর পতাকার সিম্বল, লোগো অথবা বিখ্যাত ফুটবলারদের ছবি সংবলিত টি-শার্টগুলো এখন বেশি বিক্রি হচ্ছে। তাছাড়া জার্সিগুলোও বেশ ভাল দামে বিকোচ্ছে। টি-শার্ট একেকটির মূল্য পড়ছে ২৬০ টাকা থেকে ৩০০ টাকা এবং জার্সিগুলো ৩০০ টাকা থেকে ৪৫০ টাকায় বিক্রি হচ্ছে। এই ফুটবল বিশ্বকাপের জন্য ফ্যাশন আউটলেটগুলোও বেশ সরগরম।

বিভিন্ন নামী ব্রান্ড ফেবারিট দলগুলোর জার্সির অরিজিনালিটি ধরে রাখতে বেশ ভাল মানের জার্সি উঠিয়েছে। অভিজাত শ্রেণীর লোকেরাই এর ক্রতা। সে কারণে জার্সিগুলোও বেশ ভাল দামে বিকোচ্ছে। এই জার্সি বা টি-শার্টগুলো ফ্যাশনে এনেছে নতুন মাত্রা। ফুটবল বিশ্বকাপ আবহ বাড়িয়ে তুলেছে বহুগুণে। ব্রাজিল, আর্জেন্টিনা, জার্মানি নাকি ইতালি চ্যাম্পিয়ন হবে বা কে কোন দলের কত বড় সমর্থক এই নিয়ে বন্ধুদের মধ্যে চলছে প্রতিযোগিতা। পোশাক যেন এক্ষেত্রে অবিচ্ছেদ্য অংশ।

ফ্যাশন ডিজাইনার জিসান বলেন, আসলে ফ্যাশনকে প্রভাবিত করার জন্য মূলত ফুটবল ফ্যাশন নয়, সত্যিকার অর্থে ফুটবল বিশ্বকাপ উন্মাদনার প্রভাব কাজ করছে। এটা যদিও সাময়িক তার পরেও ফ্যাশন বাজারকে বেশ ভালভাবেই নাড়া দেয়। অর্থাৎ খুব কম সময়ের জন্য একটা জোয়ার বয়ে যায়। তবে এই জোয়ারে ব্যবসায়ীরা অন্তত লাভবান। কারণ ফুটবল বিশ্বকাপ সংবলিত বিভিন্ন লোগো বা ছবির প্রচুর পরিমাণে পোশাক বিক্রি হয়। তবে এটা দেশীয় ফ্যাশন বা গতানুগতিক ফ্যাশনকে খুব একটা প্রভাবিত করে না। অবশ্য পোশাক-পরিচ্ছদের ভিন্নতা ফুটবল বিশ্বকাপের উত্তাপ আরও দ্বিগুণ করে তোলে।

পিএনএস/এএ

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন