গোপন কথা মেয়েদের থেকে ছেলেরাই বেশি লুকায়

  



পিএনএস ডেস্ক: মেয়েদের থেকে ছেলেরাই তাদের মনের কষ্টের গোপন কথাগুলো লুকিয়ে রাখতে পছন্দ করেন। সাম্প্রতিক এক গবেষণায় এ তথ্য পেয়েছে আমেরিকার ভার্জিনিয়া ইউনিভার্সিটি এবং হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের একদল গবেষক।

এ জন্য তারা ১১টি পর্যায় সমীক্ষা এবং গবেষণা পরিচালনা করেন। গবেষণায় পাওয়া গেছে, মনের দু:খ শেয়ার করার পরিবর্তে ছেলেরা নিজেদের মধ্যেই আবদ্ধ রাখতে চেষ্টা করেন।

১৮ থেকে ৭৭ বছরের ছেলেদের মধ্যে এই সমীক্ষা পরিচালনা করা হয়। সমীক্ষায় জানা গেছে, বেশিরভাগ ছেলেরা দুঃখ নিয়ে খুব বেশি চিন্তা করেন না। এটি যে শেয়ার করা যায় সেই নিয়ে খুব বেশি চিন্তাও নেই তাদের।

এমনকি নিজের খুব কাছের মানুষের কাছেও তাঁরা এই সংক্রান্ত বিষয় গোপন করেন। এই সমস্যাগুলো এড়ানোর জন্য ছেলেরা বাইরের কাজের সঙ্গে নিজেদের যুক্ত করে রাখেন।

তবে সবসময় এর ফলাফল ভাল হয় না। এ কারণে ছেলেদের মধ্যে মানসিক সমস্যা বাড়তে থাকে। এমনটাই বলা হয়েছে ওই গবেষণা প্রতিবেদনে।

প্রতিবেদনে আরো বলা হয়েছে, নিজেদের সমস্যার কথা শেয়ার না করার ফলে এক সময় তা মাথার মধ্যে চেপে বসে। পরে সমস্যাটি সমাধানের চেষ্টা করে বিফল হলে তা মানসিক ভারসাম্যের পরিবর্তন ঘটায়। অনেক সময় পরিস্থিরি আত্মহনন পর্যন্ত চলে যায়।

তাই গবেষক ও মনস্তত্ববিদদের মত, নিজের যে কোন সমস্যা কাছের মানুষের সঙ্গে খোলাখুলি ভাবে আলোচনা করুন।

পিএনএস/হাফিজুল ইসলাম

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন
Developed by Diligent InfoTech