ত্বক সুন্দর রাখতে ভিনেগার

  15-01-2019 12:01AM

পিএনএস ডেস্ক: ত্বক সুন্দর রাখতে ভীষণ কার্যকরী ভিনেগার। ভিনিগারের অ্যাসেটিক, ম্যালিক আর সাইট্রিক অ্যাসিড আর সেই সঙ্গে নানাধরনের জরুরি ভিটামিন আর এনজাইম ত্বকের পক্ষে দারুণ উপকারী। প্রতিদিনের বিউটি রুটিনে ভিনেগার রাখলে ত্বকের ছোটখাটো সমস্যা থেকে সহজেই মুক্তি পেতে পারেন-

মুখে ব্রণের সমস্যা? সমাধান রয়েছে ভিনিগারে। তুলোয় করে ভিনেগার নিয়ে ব্রণে লাগান, ঝটপট শুকিয়ে যাবে। ভিনেগার স্বভাবতই অ্যান্টিসেপটিক আর অ্যান্টিব্যাকটেরিয়াল, তাই ইনফেকশনের ভয়ও নেই।

খুশকির সমস্যা থেকে বাঁচতে ভিনিগার ব্যবহার করে দেখুন। চুল ফাঁকা করে ভিনেগার লাগিয়ে খানিকক্ষণ ভালো করে মাসাজ করুন। তারপর শ্যাম্পু করে নিন। হাতে সময় কম থাকলে শ্যাম্পুতেও কয়েকফোঁটা ভিনেগার মিশিয়ে ব্যবহার করতে পারেন। মাথার ত্বকে ফিরে আসবে আর্দ্রভাব।

পায়ে মোজা পরা থাকলে ঘাম জমে দুর্গন্ধ হওয়া খুব স্বাভাবিক ঘটনা এবং একইসঙ্গে ভীষণ অস্বস্তিকর। এই সমস্যা এড়াতে রাতে বাড়ি ফিরে একটা বড়ো পাত্রে চার কাপ পানি আর এক কাপ ভিনেগার মিশিয়ে তাতে পা ডুবিয়ে কিছুক্ষণ বসে থাকুন। ভিনেগার অ্যান্টি ফাঙ্গালও বটে, তাই পায়ের সংক্রমণ এড়াতেও এই টোটকাটি খুবই উপযোগী।

ভিনেগারে অ্যাস্ট্রিনজেন্টের গুণ রয়েছে, তাই যাদের ত্বক তেলতেলে তারা টোনারের মতো করে ভিনেগার ব্যবহার করতে পারেন। এক চামচ পানিতে দু’ তিন ফোঁটা ভিনেগার মিশিয়ে তুলোয় করে মুখ মুছে নিন। তৈলাক্তভাব দূর হয়ে মুখ সতেজ হয়ে উঠবে, ব্রণও কাছে ঘেঁষতে পারবে না।

পিএনএস/হাফিজুল ইসলাম

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন