তারুণ্য বজায় থাকবে যেসব অভ্যাসে

  05-02-2019 02:54PM

পিএনএস ডেস্ক : তারুণ্য ধরে রাখতে কে না চায়। বয়স বাড়ার সঙ্গে সঙ্গে চেহারায় বয়সের ছাপ ফুটে উঠবে, শরীরের শক্তি কমে যাবে- এটাই স্বাভাবিক। তবে কিছু কিছু অভ্যাস আছে যেগুলো ধরে রাখলে শরীর ও মনে তারুণ্য বজায় থাকবে দীর্ঘদিন।যেমন-

১. যদি আপনার চোখের নীচে কালি জমে এবং সবসময় ক্লান্ত লাগে তাহলে বুঝতে হবে আপনার পর্যাপ্ত ঘুম দরকার। গবেষণা বলছে, ঘুম কম হলে ত্বকে বয়সের ছাপ পড়ে । আমেরিকান একাডেমী অব স্লিপ মেডিসিন এণ্ড দ্য স্লিপ রিসার্স সোসাইটি’র তথ্য অনুযায়ী, প্রতিটা প্রাপ্ত বয়স্ক মানুষের দৈনিক সাত ঘণ্টা ঘুমানো প্রয়োজন।

২. পর্যাপ্ত পানি ছাড়া শরীরের কার্যকারিতা ঠিক থাকে না। শরীরে পানির ঘাটতি হলে ত্বক ও চুলের উপর প্রভাব পড়ে। ত্বকের তরুণ্যতা বজায় রাখতে নিয়মিত ৮ গ্লাস পানি পান করা উচিত। এছাড়া যেসব শাকসবজি ও ফলমূল থেকে পানি পাওয়া যায় নিয়মিত সেগুলো খেতে পরেন।

৩. নিয়মিত ব্যায়াম শরীর সুস্থ রাখে । সেই সঙ্গে আপনার বয়স ধরে রাখতেও সহায্য করে।

৪. শাকসবজিতে প্রচুর পরিমাণে পুষ্টি উপাদান বিশেষ করে অ্যান্টিঅক্সিডেন্ট থাকে। এটি শরীর থেকে টক্সিন উপাদান বের করে ত্বক ও চুলের সজীবতা ধরে রখে।গাজর, মিষ্টি কুমড়া, মিষ্টি আলুর মতো সবজিতে প্রচুর পরিমাণে বিটা ক্যারোটিন থাকে যা ত্বককে সূর্যরশ্মি ও ফ্রি রেডিকেল থেকে রক্ষা করে। এছাড়া ভিটামিন সি সমৃদ্ধ সবজিও ত্বকের তারুণ্যতা বজায় রাখে।

৫. অ্যান্টিঅক্সিডেন্টসমৃদ্ধ বিভিন্ন ফল যেমন ডালিম, তরমুজ, টমেটো, ব্লুবেরী এবং কমলা নিয়মিত খেলে ত্বকের তারুণ্যতা বজায় থাকে। এ কারণে নিয়মিত খাদ্যতালিকায় এসব ফল রাখুন।

৬ .মেডিটেশণ এমন একটা প্রাচীন পদ্ধতি যা আপনাকে নিয়ন্ত্রণ করতে শেখাবে, নেতিবাচক ভাবনা দূর করবে। আর মানসিক চাপ নিয়ন্ত্রণে থাকলে শরীরও ভাল্ থাকবে। বয়স ধরে রাখতে ও শরীর সুস্থ রাখতে তাই নিয়মিত মেডিটেশন করুন।

৭. নিয়মিত বই পড়লে মনের চোখ খুলে যায়। এতে মানসিক প্রশান্তিও হয়। এ কারণে শরীর ও মনের সুস্থতা বজায় রাখতে নিয়মিত বই পড়ুন।

৮. জীবনে যা কিছু পেয়েছেন তার জন্য স্রষ্টার কাছে কৃতজ্ঞতা প্রকাশ করুন। যা পাননি তা নিয়ে না ভেবে বরং কি পেয়েছেন তাই নিয়ে চিন্তা করুন। আপনার ইতিবাচক ভাবনাই আপনাকে সুস্থভাবে বেঁচে থাকতে সাহায্য করবে। সূত্র : ম্যানুকাফিড

পিএনএস/জে এ

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন