দুধ বাদামে কালাখান্দ

  18-02-2019 04:22PM

পিএনএস ডেস্ক :বাসায় মেহমান মানেই দুধের তৈরি মজাদার বিভিন্ন খাবার। দানাদার, নরম ও দুধ বাদামের স্বাদে কালাখান্দ তৈরি করে ফেলতে পারেন।

ছানা তৈরি
দুধ ২ লিটার, লেবুর রস ৩ টেবিল চামচ/ ভিনেগার, সুতি /মসলিন নরম কাপড়।

প্রণালি
দুধ চুলায় দিয়ে ফুটতে শুরু করলেই চুলা বন্ধ করে দিন। লেবুর রসের সাথে ২ টেবিল চামচ পানি মিশিয়ে অল্প অল্প করে দুধে মিশাতে থাকুন আর নাড়তে থাকুন। দুধ ফেটে সবুজ পানি আলাদা হয়ে গেলে সাথে সাথে ছানা কাপড়ে ছেকে ফেলুন।

এখন ঠাণ্ডা পানিতে ছানা ৩ বার ধুয়ে নিন যাতে লেবুর টক ভাব দূর হয়ে যায়। ছানার কাপড় চেপে চেপে পানি বের করে উচু জায়গাতে ঝুলিয়ে রাখুন ১-২ঘণ্টা।

কালাখান্দ তৈরির উপকরণ
দুধ ১ লিটার, এলাচ ৪-৫ পিস,কনডেন্সড মিল্ক ১/২ কাপ বা চিনি পরিমান মত, বানানো ছানা, বাদাম কুঁচি (পেস্তা বা কাঠবাদাম বা মিক্স) ১/২ কাপ।

প্রণালি
ভারি প্যানে বা হাড়িতে দুধ ও এলাচ চুলায় দিয়ে জ্বাল করুন ও মাঝে মাঝে নাড়ুন। ১০ মিনিটের মত জ্বাল দিলে দুধ বেশ ঘন হবে। ছানা হাত দিয়ে ভেঙে ভেঙে গুঁড়ো করে নিন। বেশি মথে মিহি করা যাবে না কারণ কালাখান্দ দানাদানা থাকবে।

এখন ছানা ঘন দুধে দিয়ে নাড়তে থাকুন। ৭-৮ মিনিটের মাঝেই মিশ্রণটি বেশ ঘন হয়ে যাবে। কনডেন্সড মিল্ক দিন ও নাড়তে থাকুন। পানি শুকিয়ে গেলে ১/৪ কাপ বাদাম কুঁচি দিয়ে মিশিয়ে নাড়ুন। ১ মিনিট পর চুলা বন্ধ করে আস্ত এলাচ তুলে ফেলুন।

প্লেট ঘি ব্রাশ করে নিন। এবার গরম কালাকান্দ সমান করে বিছিয়ে উপরে বাকি বাদাম ছিটিয়ে চেপে দিন। ঠাণ্ডা করে বরফির আকারে কেটে পরিবেশন করুন।

পিএনএস/এএ

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন