বৃষ্টিতে ভেজিটেবল রোজ মোমো!

  03-03-2019 04:13PM

পিএনএস ডেস্ক : স্বাস্থ্যকর ও মজাদার সবজি দিয়ে তৈরি খাবার মোমো। আর বৃষ্টির এমন দিনে স্ন্যাক্সের চাহিদা অনেক বেশি থাকে। তেলের ব্যবহার কম বলে সবাই চাইলে খেতে পারেন।

পুর তৈরির উপকরণ
বাঁধাকপি মিহি কুঁচি ১ কাপ, গাজরকুঁচি ১/২ কাপ, আলু সিদ্ধ ও কুঁচি ১ কাপ, পেঁয়াজের কলি মিহিকুঁচি ১/২ কাপ, কাঁচামরিচ ও ধনেপাতা কুঁচি পরিমানমত, সয়াসস ১ চা চামচ, গোল মরিচ গুড়ো ১ চা চামচ, তেল ১ টেবিল চামচ ও লবণ পরিমানমত।

প্রণালি
প্যানে তেল দিয়ে ধনেপাতা বাদে উপরের সব উপকরণ এক সাথে দিন। উচ্চতাপে ৪-৫ রান্না করলে পানি শুকিয়ে গেলে চুলা বন্ধ করুন। ধনেপাতা দিয়ে মিশিয়ে নিন।

ডো তৈরির উপকরণ
ময়দা ২ কাপ, লবণ সামান্য,পানি ৩/৪ কাপ, কর্নফ্লাওয়ার ২ টেবিল চামচের মত রুটি বেলার জন্য।

প্রণালি
ময়দা ও লবণ দিয়ে অল্প অল্প করে পানি মিশিয়ে নিন। ভাল করে মিশিয়ে খামির বানিয়ে ৩০ মিনিট ঢেকে রাখুন। খামির কিছুটা শক্ত হবে তাই প্রথমে ১/২ কাপ পানি দিয়ে, বাকিটা প্রয়োজন মত দিবেন।

৩০ মিনিট পর খামিরটি আরো কিছুক্ষন মথে নিন। খামির ৩ ভাগ করে নিন। কর্নফ্লাওয়ার ছিটিয়ে নিয়ে বড় রুটি (কিছুটা পাতলা) বানিয়ে গোল বাটি দিয়ে কেটে নিন।

গোলাপ বানানোর জন্য ৩ টি গোল ছোট রুটি নিয়ে একটির ১/২ এর উপর অন্যটির ১/২ বসিয়ে নিন। এভাবে ৩ টি বসিয়ে নিন। মাঝখানে লম্বা করে পুর দিয়ে রুটিগুলোর একপাশ দিয়ে অন্যপাশ ঢেকে দিন।

এখন অল্প পানি ব্রাশ করে লম্বা ফুলের একপাশ থেকে মুড়িয়ে অন্যপাশে আসুন। এভাবে সবগুলো বানিয়ে ননস্টিক প্যানে সাজিয়ে রাখুন।

একটি বাটিতে ১ কাপ পানি, ১চা চামচ তেল ও ১ টেবিল চামচ কর্নফ্লাওয়ার গুলিয়ে নিন। এখন পানি এমন ভাবে দিন যেন মোমোর নিচের অংশ আধা পানিতে ডোবা থাকে। এবার প্যান চুলাতে দিন, ঢেকে মাঝারি আঁচে ৫-৬ মিনিট রান্না করুন। পানি শুকিয়ে তলা লালচে হয়ে গেলে চুলা বন্ধ করুন।

পিএনএস/এএ

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন