খুশকি কমলেই বন্ধ হবে টাকের সমস্যা?

  

পিএনএস ডেস্ক: খুশকি ও চুল ঝরে টাকের সমস্যা চুলের সৌন্দর্য নষ্ট করতে যথেষ্ট। মাথার ত্বক শুকিয়ে গিয়ে খুশকি আর তার প্রভাবেই অকালে চুল পড়ে যাওয়া ও টাক পড়া। অকালে টাক পড়ে যাওয়ার সমস্যা কমাতে তাই চুলকে কোমল ও আর্দ্র করে তোলা জরুরি। চুলের নানা যত্নের সময় এ দিকটার কথা আমরা প্রায়ই ভুলে যাই।

তাই তো না দেখেই ক্ষার যুক্ত শ্যাম্পু, কন্ডিশনার ব্যবহার করি। অনেক সময় ঘরোয়া উপায়ে যত্ন নিলেও চুলের আর্দ্রতার কথা মনে রাখতে পারি না। কিন্তু জানেন কি, শুষ্ক চুল, খুশকি ও অকালে টাক পড়ার সমাধান আপনার হাতের কাছেই রয়েছে। সহজলভ্য উপাদান ও কম খরচে শুধু মধু ব্যবহার করেই চুলের এই সব সমস্যার সমাধান হতে পারে।

মাথার স্কাল্পকে নরম ও আর্দ্র করে তুলতে এক মগ পানিতে আধ কাপ মধু মিশিয়ে নিন। শ্যাম্পুর পর এই মধু মেশানো পানি দিয়েই ধুয়ে নিন চুল। তারপর আবার কম ক্ষার যুক্ত কন্ডিশনার দিয়ে ধুয়ে ফেলুন চুল।

দুই চামচ অলিভ অয়েল, সঙ্গে এক চামচ মধু, এক চামচ নারিকেল তেল মিশিয়ে গরম করে চুলে ম্যাসাজ করুন। কিছু ক্ষণ রেখে ধুয়ে ফেলুন চুল। এতে খুশকির প্রবণতা কমবে। ফলে চুলও পড়বে না।

টকদই ও মধু এই দুই-ই প্রাকৃতিক ময়শ্চারাইজার। তাই এই দুইয়ের মিশ্রণ চুলে ব্যবহার রাখলে চুলে আর্দ্রতা ফেরে ও খুশকির সমস্যা দূর হয়।

একটি ডিম, দুই চামচ টক দই ও এক চামচ মধুর মিশ্রণ চুলে লাগিয়ে ২০ মিনিট শাওয়ার ক্যাপ দিয়ে ঢেকে রাখুন। তারপর কম ক্ষারের শ্যাম্পু দিয়ে ধুয়ে নিন চুল। কন্ডিশনার দিতে ভুলবেন না কখনো।

পিএনএস/এএ

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন
Developed by Diligent InfoTech