চুলে অ্যালোভেরা ব্যবহার

  22-03-2019 09:34AM

পিএনএস ডেস্ক : ত্বক থেকে চুল সব কিছুতেই অ্যালোভেরা জাদুর মত কাজ করে। উজ্জ্বল ত্বক পেতে বা মজবুত চুল এর মধ্যেই আপনি পাবেন সকল সমাধান। বিশেষ করে চুলকে সুন্দর করে তুলতে অ্যালোভেরার গুণ নিয়ে অনেক রূপবিশেষজ্ঞরা বলেন, যেকোনো হেয়ার মাস্কে অ্যালোভেরা যোগ করতে পারলে তা চুলকে আলাদা উজ্জ্বলতা এনে দেয়। শুধু তা-ই নয়, অ্যালোভেরার রস চুলের জন্য উপকারি। বাড়িতেই তৈরি করে নিতে পারেন এমন কিছু হেয়ার স্পা যার অন্যতম উপাদান অ্যালোভেরা। দেখে নিন কী ভাবে বানাবেন?

মধু, নারিকেল তেল ও অ্যালোভেরা

শুষ্ক চুলে আর্দ্রতা ফেরাতে ও চুলের ডিপ কন্ডিশনিং করতে এই প্যাকের জুড়ি নেই। এক চামচ মধু, দুই চামচ নারিকেল তেল ও দুই চামচ অ্যালোভেরা নিয়ে একটি মিশ্রণ তৈরি করুন। গোসলের আধ ঘণ্টা আগে এই মিশ্রণ চুলে লাগিয়ে একটা শাওয়ার ক্যাপে ঢেকে দিন মাথা। আধ ঘণ্টা পর শ্যাম্পু করে ধুয়ে নিন চুল।

দই ও অ্যালোভেরা

চুলের স্বাভাবিক উজ্জ্বলতা ধরে রাখতে দুই চামচ টক দইয়ের সঙ্গে মিশিয়ে দিন এক চামচ অ্যালোভেরা। এই মিশ্রণ প্রায় দশ মিনিট ধরে মাথার ত্বকে ম্যাসাজ করে শ্যাম্পু করে ধুয়ে নিন চুল। কন্ডিশনার দিতে ভুলবেন।

লেবু ও অ্যালোভেরা

লেবুর রস, অ্যালোভেরা ও আমলকির রস দিয়ে বানানো এই মিশ্রণ চুলের স্বাভাবিক বৃদ্ধিতে সাহায্য করে। চুলকে গোড়া থেকে মজবুত করতেও এটি অত্যন্ত কার্যকর।

অ্যালোভেরা ও ডিম

একটি ডিমের কুসুম ও দুই চামচ অ্যালোভেরা ও তার সঙ্গে এক চামচ অলিভ অয়েল। এই উপাদানগুলো দিয়ে একটি মিশ্রণ তৈরি করুন। শাওয়ার ক্যাপে ঢেকে রাখুন চুল। আধ ঘণ্টা পর চুল ভাল করে ধুয়ে শ্যাম্পু করে নিন। চুলের স্বাভাবিক বৃদ্ধি ও চুল পড়া আটকাতে এই প্যাক বিশেষ কার্যকর।

পিএনএস/জে এ

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন