অল্প কাজে ‘বেশি’ সফলতা

  

পিএনএস ডেস্ক : রাতে নেই, দিন নেই। আপনার কাজের অন্তও নেই। ঘণ্টার পর ঘণ্টা পরিশ্রম করেই যাচ্ছেন। আর ভাবছেন বেশি সময় ধরে, বেশি কাজ করলেই বুঝি সফলতা দ্রুত বড় হয়ে ধরা দেবে। যদি আপনি এই দলের হয়ে থাকেন, তবে দরজার স্মার্ট বেল প্রস্তুতকারী প্রতিষ্ঠান স্কাইবল ভিডিও ডোরবেলের প্রতিষ্ঠাতা অ্যান্ড্রু থমাসের কথা শুনতে পারেন। তিনি মনে করেন, বেশি কাজ নয়; বরং ঠিকঠাকভাবে অল্প কাজ করলেই বেশি সফল হওয়া যায়।

লক্ষ্য স্পষ্ট করুন: আপনি ঠিক কী করতে চান, কাদের কাছে পৌঁছাতে চান, কীভাবে চান সেসব স্পষ্ট না হয়ে কাজ করা উচিত নয়। প্রতি সপ্তাহে এসব পর্যালোচনা করে সিদ্ধান্ত নিন। শুধু কাজ করে গেলে হবে না। বিরতি নিয়ে ভাবতে হবে।

থামতে শিখুন: কাজ করছেন, কোনো ফল আসছে না। যদি এমন হয়, তাহলে আপনাকে থামতে হবে। বুঝতে হবে পথ ঠিক নেই। তবে হাল ছাড়া যাবে না। নতুন করে, নতুনভাবে পরিকল্পনা ঠিক করে এগিয়ে যেতে হবে। অযথা হাওয়ার উপর কাজ করা যাবে না।

কাজ ভাগ করে নিন: একা সব না করে ক্ষমতা ভাগ করে দিন। তারপর আউটপুটের দিকে খেয়াল করুন। কেমন ফিডব্যাক আসছে, সেটি বুঝতে চেষ্টা করুন।

ভেবে সিদ্ধান্ত নিন: যেকোনো ক্ষেত্রে সিদ্ধান্ত বড় ভূমিকা রাখে। আপনার কল্পনা শক্তি দুর্বল হলে সিদ্ধান্তও দুর্বল হয়ে যায়। বেশি কাজ করার চেয়ে তাই কল্পনাশক্তি বাড়ানো শিখুন। যেকোনো সমস্যা ভিন্ন ভিন্ন অ্যাঙ্গেলে কল্পনা করুন। প্রয়োজনে কাগজে গ্রাফ করে ফেলুন। কী হতে পারে, তার সম্ভাব্য চিত্র আঁকতে চেষ্টা করুন। আপনি সবটা বুঝে যাবেন, ব্যাপারটা তা নয়। এমন কিছু ফল পাবেন, যা আপনি কল্পনাও করেননি।

পিএনএস/জে এ

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন
Developed by Diligent InfoTech